নিজস্ব প্রতিবেদক

  ২০ অক্টোবর, ২০১৭

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রশংসায় মার্কিন রাষ্ট্রদূত

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ যে মানবতা দেখিয়েছে, তার ভূয়সী প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, রোহিঙ্গা ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে। তিনি এ ব্যাপারে সমগ্র বিশ্বকে বাংলাদেশের পাশে থাকার আহ্বান জানাবেন বলেও আশ্বস্ত করেছেন। গতকাল বৃহস্পতিবার বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির, পরিচালক মিরান আলী ও মো. মুনির হোসেন।

সাক্ষাৎকালে মার্কিন রাষ্ট্রদূত পোশাকশিল্পের সার্বিক পরিস্থিতি নিয়ে বিজিএমইএ নেতাদের সঙ্গে আলোচনা করেন। আলোচনাকালে বিজিএমইএ নেতারা চলতি বছরের প্রথম থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ থেকে যে পোশাক রফতানি ধারাবাহিকভাবে কমছে, তা উপস্থাপন করলে মার্কিন রাষ্ট্রদূত পরিস্থিতি উন্নয়নে কয়েকটি বিষয়ে আরো কাজ করার পরামর্শ দেন। তিনি অবকাঠামো উন্নয়ন, বিশেষ করে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা, দক্ষতা ও নিরাপত্তা বৃদ্ধির ওপর জোর দিয়ে বলেন, লিড টাইম মোকাবিলা করার জন্য চট্টগ্রাম বন্দরকে আরো দক্ষ করে গড়ে তুলতে হবে এবং প্রয়োজনীয় সরঞ্জাম ও মেশিনারিজ ক্রয় করে বন্দরের আধুনিকায়ন করতে হবে।

রাষ্ট্রদূত রানা প্লাজা দুর্ঘটনা পরবর্তীতে পোশাকশিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টিতে যে অগ্রগতি হয়েছে, তার সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, এ দেশে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কার্যক্রম শেষ হয়ে গেলে একটা রূপান্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে অ্যাকর্ড ও অ্যালায়েন্সের দায়িত্ব সরকারের ওপর ন্যস্ত করা হবে। তাই সংশ্লিষ্ট সব পক্ষ (স্টেক-হোল্ডার) মিলে আলোচনা করে ঐকমত্যের ভিত্তিতে এই রূপান্তর প্রক্রিয়া কীভাবে হবে, তা নির্ধারণ করা বাঞ্ছনীয় বলে তিনি অভিমত প্রকাশ করেন। বিজিএমইএ কার্যালয়ে রাষ্ট্রদূতের সঙ্গে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist