প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ এপ্রিল, ২০২৪

মালয়েশিয়ায় দুর্নীতি তদন্তের মুখে মাহাথির

মালয়েশিয়ায় এবার দুর্নীতির অভিযোগে তদন্তের মুখোমুখি হচ্ছেন দেশটির কিংবদন্তি নেতা মাহাথির মোহাম্মদ। দেশটির দুর্নীতি দমন কমিশন জানিয়েছে, ছেলেদের জড়িত থাকা দুর্নীতির তদন্তের স্বার্থে বর্তমানে ৯৮ বছরের প্রবীণ এ নেতাকে জিজ্ঞাসাবাদ করা হবে। খবর আলজাজিরার।

আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয় মাহাথির মোহাম্মদকে। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থেকে দেশটিতে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। দ্বিতীয় দফায় ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত ২ বছর ক্ষমতায় ছিলেন মাহাথির।

দ্বিতীয় মেয়াদে ক্ষমতার উচ্চপর্যায়ের নেতাদের দুর্নীতির মূলোৎপাটন করার চেষ্টা চালিয়েছিলেন তিনি। দেশটির দুর্নীতি দমন সংস্থা নিশ্চিত করেছে, সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে তার ছেলেদের জড়িত থাকার দুর্নীতির তদন্তের কারণে জিজ্ঞাসাবাদের মুখোমুখি করা হচ্ছে।

মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনের (এমএসিসি) প্রধান কমিশনার আজম বাকি বৃহস্পতিবার বলেন, যাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে, তাদের মধ্যে মাহাথির রয়েছেন। কেলান্তানে সাংবাদিকদের কাছে আজম বলেন, তদন্ত আগে শেষ হতে দিন, একটি উপযুক্ত সময় না আসা পর্যন্ত আমরা মামলার ফল প্রকাশ করতে পারি না। এ বিষয়ে বর্তমানে ৯৮ বছর বয়সি মাহাথিরের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তার মুখপাত্রও কোনো মন্তব্য করতে রাজি হননি।

চলতি বছরের জানুয়ারিতে দেশটির দুর্নীতি দমন কমিশন মাহাথিরের দুই বড় ছেলে মিরজান মাহাথির এবং মোখজানি মাহাথিরকে প্যান্ডোরা ও পানামা পেপারস ফাঁসের কারণে জিজ্ঞাসাবাদ করে এবং তাদের সম্পদের হিসাব দেওয়ার নির্দেশ দেয়। পরে ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার অর্থমন্ত্রী ও মাহাথির মিত্র দাইম জয়নুদ্দিন এবং তার স্ত্রীকে সম্পদের হিসাব প্রকাশে ব্যর্থতার জন্য অভিযুক্ত করে দুর্নীতি দমন কমিশন। দুই ছেলে ও ঘনিষ্ঠ মিত্রের অবৈধ সম্পদ অর্জনের মামলায়ই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে মাহাথিরকে। মাহাথিরের দ্বিতীয় বড় ছেলে মোখজানি অবশ্য ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বীকার করেছেন, তার বাবা এ তদন্তের প্রাথমিক সন্দেহভাজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close