প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ মে, ২০২৪

গাজা যুদ্ধের ৭ মাস আজ

রাফাহ ছাড়তে লিফলেট ফেলেছে ইসরায়েল

গাজায় ইসরায়েলি সামরিক বাহিনীর অব্যাহত হামলার ৭ মাস পূর্ণ হলো আজ। নির্বিচার হামলায় প্রতিদিনই গাজায় হতাহত হচ্ছেন শত শত মানুষ। এরই মধ্যে গাজার রাফা শহরের পূর্বাঞ্চলীয় এলাকা খালি করে দেওয়ার আহ্বান জানিয়ে লিফলেট ফেলেছে ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ওই অঞ্চলের অন্তত ১ লাখ বাসিন্দাকে ঘরবাড়ি ছাড়তে হবে। তা না হলে নিজেদের বিপদে ফেলবে। আগের রাতেই রাফা শহরে ইসরায়েলি হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন। তবে রাফায় পূর্ণমাত্রায় হামলা হলে মৃত্যুর বিভীষিকা আরো ভয়ানক হওয়ার হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ। খবর বিবিসি ও আলজাজিরার।

গাজা উপত্যকার দক্ষিণের শহর রাফায় অন্তত ১৪ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন। তাদের বেশিরভাগই গাজার অন্যান্য স্থান থেকে ইসরায়েলি হামলায় ঘরবাড়ি হারানো উদ্বাস্তু। বেশিরভাগ মানুষই এ রাফা শহরে থাকছে তাঁবু টানিয়ে। এবার সেই রাফায়ই পুরোমাত্রায় অভিযান চালাবে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। পরিকল্পিত অভিযানের আগে রাফা শহরে থাকা বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার আহ্বান জানিয়ে লিফলেট ফেলছে ইসরায়েল। আইডিএফ বলছে, রাফা শহরে একটি নির্দিষ্ট এলাকায় অভিযান চালানো হবে। এ সীমিত আকারে অভিযানে আগে অন্তত ১ লাখ মানুষকে ওই এলাকা ছাড়তে হবে। বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশনা দিয়ে লিফলেট ফেলেছে ইসরায়েলি বাহিনী। লিফলেটের লাল ও নীল রঙের লেখায় বলা হয়েছে, আইডিএফের চালানো নির্দিষ্ট অভিযান এলাকায় কেউ অবস্থান করলে তারা নিজেদের এবং পরিবারের সদস্যদের বিপদে ফেলবে। লিফলেটে রাফা শহরের বাসিন্দাদের খান ইউনিস ও আল-মাওয়াসি এলাকায় কথিত ‘মানবিক এলাকা’য় সরে যাওয়ার জন্য বলা হয়েছে। নীল লেখায় বলা হয়, সেখানে নিরাপদ জোন সম্প্রসারণ করা হয়েছে এবং সেখানে মানবিক সহায়তা দেওয়া হবে। একইসঙ্গে সতর্ক করা হয়, কেউ যেন গাজার উত্তরে বা পূর্ব ও দক্ষিণের ওয়াদি গাজায় না যায়। এদিকে ইসরায়েলি এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সহায়তা সংস্থা ইউএনডব্লিউআরএ বলেছে, রাফায় ইসরায়েলি আক্রমণের অর্থ আরো বেসামরিক দুর্ভোগ এবং মৃত্যু। এ হামলা ১৪ লাখ মানুষের জন্য ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে।

জাতিসংঘ সংস্থাটি একইসঙ্গে ঘোষণা দিয়েছে, রাফা থেকে তারা সরে যাবে না। যতদিন সম্ভব রাফায় উপস্থিতি বজায় রাখবে এবং মানুষের জীবন রক্ষাকারী সহায়তা প্রদান চালিয়ে যাবে। গাজায় গত বছরের ৭ অক্টোবর থেকে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে গত ৭ মাসে ৩৪ হাজার ৬৮৩ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছেন আরো ৭৮ হাজারের বেশি মানুষ। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, আরো ১০ হাজারের বেশি মানুষের দেহ ঘরবাড়ির ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে রয়েছে, যাদের নিখোঁজ হিসেবে ধরা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close