গাজী শাহনেওয়াজ

  ০৭ মে, ২০২৪

রাত পোহালেই ভোট

রাত পোহালেই উপজেলা পরিষদের প্রথম ধাপের ১৪১টিতে ভোট। আগামীকাল বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি থাকবে। বৈধ আগ্নেয়াস্ত্রের ওপর বিধিনিষেধ জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ১৪ দিন এ নির্দেশনা বহাল থাকবে। সীমিতসংখ্যক অর্থাৎ ২২টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হলেও বেশিরভাগ উপজেলায় ভোটগ্রহণ হবে ব্যালটে। ভোটের আগের দিন অর্থাৎ আজ মঙ্গলবার ১০ জেলার ২৪ উপজেলায় ব্যালট এবং অন্যসব নির্বাচনসামগ্রী পৌঁছানো হবে। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এসব কথা জানা গেছে।

ইসির তথ্যমতে, প্রথম ধাপে প্রতিটি উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ জন। আর সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ ৩ পুলিশ ও আনসারসহ ১৭ জন, গুরুত্বপূর্ণ কেন্দ্রে অস্ত্রসহ ৪ পুলিশ ও আনসারসহ ১৮-১৯ এবং দুর্গম সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০-২১ জন দায়িত্ব পালন করবেন। এবার প্রার্থী ১ হাজার ৬৩৫ জনের মধ্যে চেয়ারম্যান ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৪৪০ জন। আর ভোটার ২০ লাখ ৮৮ হাজার ৬৬৭ জন, যার মধ্যে পুরুষ ১০ লাখ ৯৩ হাজার ৯২৬, নারী ৯ লাখ ৯৪ হাজার ৭৩৫ ও হিজড়া ৬ জন। ভোটকেন্দ্র ও কক্ষ যথাক্রমে ৭৭৭টি, ৫ হাজার ৯২টি ও অস্থায়ী ভোটকেন্দ্র ৩৫২টি। ভোটের মাঠে ৪৫ দিনের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট আগামী ৫ মে পর্যন্ত দায়িত্ব পালন করবেন। এছাড়া র‌্যাব ও বিজিবি কেন্দ্রের নিরাপত্তায় থাকবে।

ভোটের বেশিরভাগ রাজনৈতিক দল প্রার্থী না দেওয়ায় মূল প্রতিদ্বন্দ্বিতা আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের প্রার্থীদের মধ্যে হবে বলে জানা গেছে। এ কারণে নির্বাচনে সহিংসতা ও সংঘাতের শঙ্কা রয়েছে। মন্ত্রী-এমপিদের স্বজন ও পছন্দের প্রার্থী থাকায় নির্বাচনী শঙ্কা বাড়িয়েছে অনেকাংশে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনে প্রভাব বিস্তার না করতে মন্ত্রী-এমপিদের দেওয়া হুঁশিয়ারি মানা হচ্ছে না। সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। গতকাল সোমবার মধ্য রাত থেকে সব ধরনের প্রচার শেষে এখন অপেক্ষা ভোটের। কেন্দ্রওয়ারি আইনশৃঙ্খলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে ইসির- এ প্রস্তুতি দেশবাসীকে অবহিত করতে আজ সাংবাদিকদের ব্রিফিং করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

এদিকে এ ধাপের ভোটে কোনো প্রার্থীর পক্ষ-বিপক্ষে সংসদ সদস্যসহ (এমপি) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনের প্রচারে অংশগ্রহণ করতে পারবেন না বলে নির্দেশনা দেওয়া হয়েছে। এরই মধ্যে এ নির্দেশনা বাস্তবায়নের জন্য সব রিটার্নিং কর্মকর্তাদের চিঠি পাঠিয়েছে ইসি। এ প্রসঙ্গে উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬-এর ২২ বিধিতে বলা হয়েছে, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচনপূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচার বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। জানা গেছে, প্রথম ধাপের এ ভোটে বেশকিছু উপজেলায় সহিংসতার আশঙ্কা থাকছে। মন্ত্রী-এমপিদের স্বজনরা ভোটের মাঠে লড়ছেন। এমপি শাজাহান খানের মাদারীপুর সদর উপজেলা, রাজবাড়ীর পাংশা, চুয়াডাঙ্গার দামুড়হুদা, সিরাজগঞ্জের বেলকুচি, মুন্সীগঞ্জের গজারিয়া ও নোয়াখালীর সুবর্ণচর উপজেলাসহ অর্ধশতাধিক উপজেলায় নাজুক পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এসব এলাকায় মন্ত্রী-এমপিদের সন্তান, ভাই ও স্বজনরা প্রার্থী হিসেবে লড়ছেন। নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ও পক্ষপাতিত্বের অভিযোগে শেরপুরের এসপি ও চরজব্বারের ওসিকে প্রত্যাহার, সরিষাবাড়ী উপজেলার চেয়ারম্যান রফিকুলের প্রার্থিতা বাতিল এবং শরীয়তপুরে প্রার্থীর পক্ষে কাজ করায় এক চিকিৎসককে শোকজ করা হয়েছে।

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে আগামী ১৪ দিনের জন্য বৈধ অস্ত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়, নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের পূর্ববর্তী ৭ দিন থেকে ভোটগ্রহণের পরবর্তী ৭ দিন পর্যন্ত যাতে অস্ত্রের লাইসেন্সধারীদের অস্ত্রসহ চলাচল না করেন কিংবা অস্ত্র বহন ও প্রদর্শন না করেন। এবার ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলায় চার ধাপে ভোটগ্রহণ করছে নির্বাচন কমিশন। ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তী সময়ে সেসব পরিষদে ভোট নেওয়া হবে। তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৪১টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪, তৃতীয় ধাপে ২১ এবং চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close