প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ মে, ২০২৩

নতুন মহামারির আশঙ্কা, প্রস্তুতির পরামর্শ

বিশ্বকে পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস। তিনি বলেছেন, বিশ্বে নতুন মহামারির আশঙ্কা রয়েছে। কোভিড-১৯ মহামারির চেয়েও সেটি ‘মারাত্মক ও প্রাণঘাতী’ হতে পারে। এর জন্য সার্বিকভাবে প্রস্তুত থাকতে হবে।

ডব্লিউএইচও প্রধান বলেন, বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কতার ক্ষেত্রে কোভিড-১৯-এর সমাপ্তি মানেই এই ভাইরাস আর বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য হুমকি নয়- এমনটা নয়। অপর একটি ভ্যারিয়েন্ট উদ্ভূত হওয়ার হুমকি রয়ে গেছে, যা নতুন করে রোগ এবং মৃত্যুর উত্থান ঘটাতে পারে। আরো মারাত্মক সম্ভাবনাসহ রোগজীবাণুর প্রাদুর্ভাব হওয়ার হুমকি রয়ে গেছে। বিশ্ব স্বাস্থ্য সমাবেশে এক প্রতিবেদনে এসব কথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। তিনি সতর্ক করে বলেন, পরবর্তী মহামারি আঘাত হানবে- এর জন্য আমাদের আগেই প্রস্তুতি নিতে হবে।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অধীনে স্বাস্থ্যসম্পর্কিত লক্ষ্যগুলোর জন্য কোভিড-১৯-এর উল্লেখযোগ্য প্রভাব রয়েছে। ধারণা করা হচ্ছে, ২০৩০ সাল পর্যন্ত এর প্রভাব থাকতে পারে।

এই মহামারি ২০১৭ বিশ্ব স্বাস্থ্য সমাবেশে ঘোষণা হওয়া ট্রিপল বিলিয়ন লক্ষ্যমাত্রার অগ্রগতিকেও প্রভাবিত করেছে। ইতিমধ্যেই এক শ কোটি মানুষ স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সুরক্ষিত রয়েছেন। পাঁচ বছরের উদ্যোগে আরো এক শ কোটি মানুষের সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, মহামারি আমাদের পুরোপুরি নাড়িয়ে দিয়ে গেছে। কিন্তু এটা আমাদের দেখিয়েছে যে, কেন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস) আমাদের কাছে গুরুত্বপূর্ণ হিসেবেই থাকবে এবং কেন আমরা মহামারি মোকাবিলা করার জন্য একই তাড়না ও সংকল্প অনুসরণ করব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close