টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০২৩

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

আখেরি মোনাজাত আজ, বন্ধ যেসব সড়ক

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ঐতিহাসিক বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ রবিবার (২২ জানুয়ারি)। শনিবার (২১ জানুয়ারি) ইজতেমার বয়ানে বিশ্বের ইসলামি চিন্তাবিদ ও বুজুর্গরা বলেন, আল্লাহপাকের বড়ত্বের দাওয়াত পৃথিবীর সব মানুষের দিলের মধ্যে ঈমানের মেহনত করার গায়েবের কথা শুনতে যেসব হুকুমত আল্লাহপাকের পক্ষ থেকে আসবে তা দিলের মধ্যে ফিট করতে হবে। মহান রাব্বুল আল-আমিন ইজ্জত আল্লাহ তাআলা মানবজাতির শ্রেষ্ঠত্ব সফলতা নিশ্চিত করতে ইসলামি বিধিবিধান অনুযায়ী জীবনযাপনে আল্লাহপাকের হুকুম পালনে হুজুরে পাক হজরত মোহাম্মদ (সা.)-এর স্বল্প সময়ের প্রচেষ্টায় সাহাবায়ে কেরাম (রা.)-গণের জীবনে ঈমান ও ইসলামের এমন গুণাবলি দান করেছেন যা দুনিয়ায় আদর্শ হয়ে রয়েছে।

সেই দ্বীন ও ইসলামের দাওয়াত আল্লাহপাকের অসীম রহমতে অনুগ্রহে তাবলিগ জামাতের মাধ্যমে সারা দুনিয়ায় দ্বীন ইসলামে পুনরুজ্জীবিত করে নরনারীর মধ্যে দাওয়াত পৌঁছে দেওয়ার কাজে হজরত মোহাম্মদ (সা.) উম্মতের জিম্মাদার হিসেবে ঈমানিয়াত, ইবাদত, মোয়ামেলাত ও আখলাক অনুশীলনে জানমাল আল্লাহর রাস্তায় ছেড়ে দিয়ে জিন্দেগিতে কিছু সময় দাওয়াত, তালিম, জিকির, নামাজে মশগুল হওয়া প্রয়োজন। সারা পৃথিবীতে আল্লাহপাকের হুকুমত অনুযায়ী হুজুরে পাক (সা.) নির্দেশিত পথে জীবনযাপন করলে শান্তি, সম্মান, নিরাপত্তা, বরকত ও পবিত্রতা অর্জিত হয় এবং চিরস্থায়ী জীবনের জান্নাতবাসী হওয়ার অধিকারী হয়। তাই শেষ নবী হজরত মোহাম্মদ (সা.)-এর উম্মতের জিম্মাদার হিসেবে তাবলিগের দাওয়াত মানুষের মধ্যে প্রতিষ্ঠিত করার ও পৌঁছে দেওয়ার জন্য মেহনত করা একান্ত কর্তব্য। কারণ জিন্দেগিতে কামাই করা পাহাড়সম অর্থসম্পদ কোনো নর-নারীর মৃত্যুর পর ফায়দায় আসবে না।

এদিকে, আজ ভোর ৪টা থেকে রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

এক ট্রাফিক নির্দেশনায় ডিএমপি জানায়, আখেরি মোনাজাত উপলক্ষে ২২ জানুয়ারি ভোর ৪টা থেকে প্রগতি সরণি ক্রসিং-আবদুল্লাহপুর-ধউর ব্রিজ-আশুলিয়া ক্রসিং-মিরপুর মাজার রোড থেকে বেড়িবাঁধ সড়ক, চিড়িয়াখানা থেকে বেড়িবাঁধ সড়ক এবং পল্লবী ইস্টার্ন হাউজিং এলাকা থেকে বেড়িবাঁধ পর্যন্ত সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ডিএমপি আরো জানায়, এদিন সকালে আশুলিয়া থেকে আবদুল্লাহপুরগামী যানবাহনগুলো আবদুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল থেকে আবদুল্লাহপুরগামী আন্তজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে। কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যানগুলোকে হোটেল র‌্যাডিসন গ্যাপে ডাইভারশন দেওয়া হবে। উল্লিখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলেছে ডিএমপি।

এছাড়াও কাকলী ও মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিগুলোকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন দেওয়া হবে। উল্লিখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহার, প্রগতি সরণি থেকে আবদুল্লাহপুরগামী যানবাহনগুলোকে কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২ এ ডাইভারশন দেওয়া হবে। এই সড়কের যানবাহনগুলোকেও বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলেছে ডিএমপি।

ডিএমপি আরো জানায়, ২২ তারিখ উত্তরার বাসিন্দা, বিমানযাত্রী ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যানবাহন চালকদের বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো।

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য আখেরি মোনাজাতের দিন অর্থাৎ রোববার ট্রাফিক-উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় একটি বড় মাইক্রোবাস পদ্মা ইউলুপ, দুটি মিনিবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেটে এবং একটি বড় মাইক্রোবাস কুড়াতলী লুপ-২ এ ফ্রি পরিবহন সার্ভিসের জন্য ভোর ৪টা থেকে মোতায়েন থাকবে।

তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা হচ্ছে আলাদাভাবে। মাওলানা সাদ কান্ধলভির বিরোধী হিসেবে পরিচিত মাওলানা জুবায়েরের অনুসারীরা ইজতেমা পালন করেন ১৩ থেকে ১৫ জানুয়ারি। আজ রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close