প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ মে, ২০২২

অভিযানেও থামছে না অবৈধ কারবার

অবৈধভাবে সয়াবিন তেল মজুদ করে তা বেশি দামে বিক্রির বিরুদ্ধে সাঁড়াশি অভিযানে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ স্থানীয় ও জেলা প্রশাসন। প্রতিদিনই চলছে এ অভিযান। অভিযানে তেল জব্দ, জরিমানা এমনকি প্রতিষ্ঠান সিলগালা করার পরও থামছে না ব্যবসায়ীদের অবৈধ কারবার। গতকাল শুক্রবারও মানিকগঞ্জ, কুমিল্লা, মুন্সীগঞ্জ, ফরিদপুর, নরসিংদীর পলাশ ও নওগাঁয় অভিযান চালিয়ে জব্দ করা হয়েছে ১৮ হাজার ৩৯১ লিটার তেল। জরিমানা করা হয়েছে ৩ লাখ ১১ হাজার টাকা। খবর প্রতিদিনের সংবাদের প্রতিনিধিদের। মানিকগঞ্জ : অবৈধভাবে সয়াবিন তেল মজুদের অপরাধে গতকাল মানিকগঞ্জ কাঁচাবাজারের কালিপদ অ্যান্ড সন্সকে এক লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল জানান, কালিপদ অ্যান্ড সন্সের গুদামে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুদ করা ১৩ হাজার লিটার তেল উদ্ধার করা হয়। এ জন্য এক লাখ টাকা জরিমানা করা হয়। অভিযানে জব্দ তেল স্থানীয় ভোক্তাদের মধ্যে আগের দামে বিক্রি করা হয়।

কুমিল্লা : কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর এলাকায় এক ব্যবসায়ীর বাড়িতে মজুদ তিন হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার করে ন্যায্যমূল্যে বিক্রি করেছে ভোক্তা অধিদপ্তর।

অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম বলেন, ভোজ্যতেল মজুদকারী ওই ব্যবসায়ী বিজয়পুর বাজারের কামরুল হাসান স্টোর্সের মালিক কামরুল হাসান। তিনি ৭৬০ টাকা দরে কেনা পাঁচ লিটারের প্রতি বোতল বর্তমান মূল্য ৯৮৫ টাকায় বিক্রির জন্য বাড়িতে মজুদ করেছিলেন। অবৈধ মজুদের দায়ে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে অধিদপ্তর। এছাড়া বোতলের গায়ে লেখা আগের দাম মুছে বিক্রির অভিযোগে একই এলাকার ভাই বন্ধু স্টোর্সকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান অধিদপ্তরের আরেক সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম। অন্যায় মজুদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার রিকাবীবাজার এলাকার শাহজালাল স্টোরে অভিযান চালিয়ে মজুদ করা ২ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। পরে বোতলের গায়ে লেখা দামে ওই তেল বিক্রির নির্দেশ দেওয়া হয়। এ সময় আগের দামে তেল কিনতে ক্রেতাদের দীর্ঘ লাইন তৈরি হয়।

গতকাল সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত জেলা সদরের মুক্তারপুর ও রিকাবীবাজার এলাকায় পুলিশের উপস্থিতিতে অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সদস্যরা। এ সময় দেখা যায়, ১ লিটারের বোতলের গায়ের দাম ১৬০ টাকা হলেও, দোকানদার তা ২০০ টাকায় বিক্রি করছিলেন। পরে অভিযান পরিচালনাকারীদের উপস্থিতিতেই আগের দামে ক্রেতাদের কাছে বিক্রি করার নির্দেশ দেওয়া হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসিফ আল আজাদ জানান, অভিযানে ৩টি দোকান থেকে মজুদ করে রাখা মোট ২ হাজার ১০০ লিটার সয়াবিন তেল জব্দ করা হয় এবং মিরকাদিম পৌরসভার শাহজালাল স্টোরকে ৫০ হাজার টাকা, মুক্তারপুর এলাকার লক্ষ্মী স্টোরকে ৫ হাজার টাকা, তেলের পাম্প এলাকার সাইদ স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পরে নির্ধারিত দামে ওই তেল বিক্রির নির্দেশ দিলে প্রায় ২৫০ জন ক্রেতা সেখানে লাইন ধরে তেল কেনেন।

রিকাবীবাজার এলাকার বাসিন্দা আওলাদ হোসেন জানান, জরিমানার পর আগের দামে এসব সয়াবিন তেল বিক্রি করা হয়। খবর পেয়ে ১০০ থেকে ১৫০ জন লাইনে দাঁড়িয়ে শাহজালাল স্টোর থেকে তেল কেনেন। দেড় ঘণ্টার মধ্যে ওই দোকানে মজুদ করা তেল বিক্রি হয়ে যায়।

ফরিদপুর : অবৈধ মজুদ ও বেশি দামে তেল বিক্রির অভিযোগে দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উদ্ধার করা হয়েছে ২৯১ লিটার তেল। গতকাল ফরিদপুর শহরের গোয়ালচামট মহল্লা এলাকায় হেলিপোর্ট বাজারে জেলা ভোক্তা অধিদপ্তরের এ অভিযানে নেতৃত্ব দেন সহকারী পরিচালক সোহেল শেখ।

অভিযানে ওই বাজারের আসাদ স্টোর থেকে ১৫০ লিটার বোতলজাত তেল জব্দ করা হয়। পরে ওই দোকানের মালিক মো. মোকসেদ আলীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। দোকানটি ১০ দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়। পরে অভিযান চালানো হয় মফিজ স্টোরে। ওই দোকান থেকে এক লিটারের ৪১ বোতল এবং ১০০ লিটার খোলা তেল জব্দ করা হয়। এ সময় মফিজউদ্দিন শেখকে ৪০ হাজার টাকা জরিমানা করে তার দোকানটি ১০ দিনের জন্য বন্ধ করে দেওয়া হয়। অভিযানে জেলা বিপণন কর্মকর্তা সাহাদাত হোসেন ও জেলা স্যানিটারি পরিদর্শক বজলুর রশিদ ছিলেন।

পলাশ (নরসিংদী) : অতিরিক্ত ভোজ্য তেল সংরক্ষণ করে রসিদ দেখাতে না পারায় এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বিকালে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সিলভিয়া স্নিগ্ধার নেতৃত্বে ঘোড়াশাল বাজার এলাকায় এ অভিযান চালানো হয়। এ সময় লক্ষ্মী ভান্ডারে অতিরিক্ত ভোজ্য তেল মজুদ করার কারণে ও রসিদ দেখাতে না পারায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

নওগাঁ : সদর উপজেলার দুবলহাটি বাজারে আগের দামে কেনা তেল অবৈধভাবে মজুদ করে তা বেশি দামে বিক্রি করায় দুটি প্রতিষ্ঠানকে ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহকারী পরিচালক শামীম হোসেন গতকাল এ অভিযান চালান। প্রতিষ্ঠান দুটি হলো- কাজী ভ্যারাইটি স্টোর এবং আবদুল্লাহ ভ্যারাইটি স্টোর। অভিযানে আরো ছিলেন জেলা নিরাপদ খাদ্য পরিদর্শক মো. শামসুল হক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close