বরিশাল প্রতিনিধি

  ১১ মে, ২০১৯

রোহিঙ্গারা বিশ্ব নিরাপত্তার হুমকি

ব্রিটিশ হাইকমিশনার

রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে পাঠাতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। তিনি বলেন, ‘রোহিঙ্গারা শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের নিরাপত্তার জন্য বড় হুমকি। বিশ্বে অনেক সমস্যার মধ্যে রোহিঙ্গা সংকট অন্যতম।’ দুই দিনের বরিশাল সফরের দ্বিতীয় দিন গতকাল শুক্রবার বরিশালের একটি অভিজাত হোটেলের লবিতে আয়োজিত সংক্ষিপ্ত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

ডিকসন বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে আলোচনা হয়েছে। এখন রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সবাইকে একযোগে কাজ করতে হবে। ব্রিটিশ হাইকমিশনার এ সময় গণতন্ত্রের পথে চলার ক্ষেত্রে বিরোধী দল-মতকে আরো সুযোগ দেওয়ার কথা বলেন। পাশাপাশি গণমাধ্যমকে পুরোপুরি স্বাধীনতা দেওয়ার কথা বলেন তিনি। এর আগে সকালে ব্রিটিশ হাইকমিশনার ও তার সঙ্গীরা স্পিডবোটে কীর্তনখোলা নদী ঘুরে দেখেন। বরিশালের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধতার কথা জানান তিনি। পরে তিনি বরিশাল বিভাগীয় জাদুঘর ও ব্রিটিশ আমলে নির্মিত অক্সফোর্ড মিশন ঘুরে দেখেন।

গত বৃহস্পতিবার বিকেলে সফরসঙ্গীদের নিয়ে বরিশাল আসেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। ওইদিন বিকেলে তিনি ব্রিটেনের রানি এলিজাবেথের পাঠানো একটি ক্রেস্ট বরিশালের অক্সফোর্ড মিশনে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশি (দ্বৈত) নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হোল্টকে পৌঁছে দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close