নিজস্ব প্রতিবেদক

  ১১ জানুয়ারি, ২০১৯

ঋণখেলাপিদের তালিকা চাইলেন অর্থমন্ত্রী

খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে আনতে ব্যাংক মালিকদের পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একইসঙ্গে ঋণখেলাপিদের একটি তালিকাও চেয়েছেন তিনি। তিনি বলেন, এখন থেকেই খেলাপি ঋণের অঙ্ক কমিয়ে আনতে হবে। গতকাল বৃহস্পতিবার তিনি এই নির্দেশ দেন। রাজধানীর শেরেবাংলা নগরে এ দিন দুপুরে পরিকল্পনা মন্ত্রণালয়ের ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন অর্থমন্ত্রী। এ সময় খেলাপি ঋণের পরিমাণ কমাতে উদ্যোগ নেওয়া হবে বলে জানান ব্যাংক মালিকরা।

২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দায়িত্ব নেওয়ার সময় দেশের ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ২২ হাজার ৪৮১ কোটি টাকা। আর গত সেপ্টেম্বর মাস শেষে খেলাপি ও অবলোপনসহ মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৩৪ হাজার কোটি টাকা।

এ অবস্থায় খেলাপি ঋণের পরিমাণ কমিয়ে আনতে করণীয় ঠিক করতে গতকাল বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে বৈঠকে বসেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে ব্যাংক মালিকরা জানান, অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চলতি মাসের মধ্যে খেলাপি ঋণ শ্রেণিকরণের কাজ শেষ করা হবে। এর আগে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, খেলাপি ঋণ নিয়ে উদ্বিগ্ন নন তিনি।

ঋণ খেলাপিরা ব্যাংকের মাধ্যমে টাকা পাচার করলে তা ফেরত আনতে প্রয়োজনীয় আইনি সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close