reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০২৪

নতুন বছর ঘিরে তারুণ্যের প্রত্যাশা

‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা অগ্নিস্নানে শুচি হোক ধরা’ গানটি রবিঠাকুর বাংলা নববর্ষের বন্দনা করে রচনা করলেও ইংরেজি নতুন বছরও মানুষ এমন প্রত্যাশা নিয়ে শুরু করতে চায়। কারণ মানুষ আশায় বাঁচে। একটি বছরের শুরুতেই আগের বছরের শত দুঃখ, বেদনা, ব্যর্থতা ভুলে গিয়ে সফলতাগুলো শক্তি হিসেবে সঞ্চয় করে ইতিবাচক মনোভাবে উজ্জীবিত হয়। নতুন বছরকে ঘিরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণদের প্রত্যাশা ও ভাবনার কথা তুলে ধরেছেন কাজী ফাহমিদা কানন

পরিবেশ দূষণ জলবায়ুর ওপর মারাত্মক প্রভাব ফেলে

অনেক পাওয়া না পাওয়া নিয়েই শেষ হলো ২০২৩। গত বছরের নেতিবাচকতাগুলো ভুলে ২০২৪ সালে ইতিবাচক ও আশাবাদী হয়ে ওঠার প্রয়াস নিয়েই শুরু করলাম বছরটি। থার্ড ইয়ারে পড়ছি, তাই ক্যারিয়ার নিয়ে নানা ভাবনা মাথায় আসে। এর বাইরেও কিছু চিন্তা আছে। বছরের পর বছর যাচ্ছে কিন্তু তরুণরা জলবায়ু পরিবর্তনের দিকে নজর দিচ্ছে না। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব ব্যাপকভাবে লক্ষ করা যাচ্ছে। ছয়টি ঋতুর কারণে বাংলাদেশ ষড়ঋতুর দেশ নামে পরিচিত। তাপমাত্রার অস্বাভাবিক পরিবর্তনের কারণে এখন বাংলাদেশ দুটি বা তিনটি ঋতুর বৈশিষ্ট্য দেখা যায়। পরিবেশ দূষণ জলবায়ুর ওপর মারাত্মক প্রভাব ফেলে। তরুণসমাজ বিষয়টি নিয়ে ভাবলে দেশের মানুষও ভাববে। তাদের দিয়েই পরিবর্তন আনা সম্ভব। আমি পরিবেশ ও জলবায়ুবিষয়ক সংগঠনগুলোতে কাজ করে মানুষের মধ্যে পরিবর্তন নিয়ে আসতে চাই।

আইরিন আক্তার রিয়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

পুরোনো সব ব্যর্থতা ভুলে নতুন উদ্যমে পথচলা

নতুন বছরের আগমন মানেই পুরোনো সব ব্যর্থতা ভুলে নতুন উদ্যমে পথচলা। প্রতি বছরই আসে নতুন স্বপ্ন নিয়ে, নতুন আশা নিয়ে, আমরা মনে মনে অনেক কিছু নিয়ে চিন্তা করি এবং বাস্তবে তার প্রতিফলন ঘটাই। গত বছরে কিছু চাওয়া পাওয়া পূরণ হয়েছে বলেই এই বছর নতুন কিছু নিয়ে ভাবছি। তবে এই বছর একটু ভিন্ন কিছু ভাবছি, কয়েকটি ভাবনার মধ্যে একটি ভাবনা হলো বেশি বেশি বই পড়ার মাধ্যমে নিজের মননশীলতার। একটু উন্নয়ন ঘটানো, পাশাপাশি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অ্যাকাডেমিকের বাইরে বিভিন্ন শিক্ষামূলক বই পড়ার প্রতি উৎসাহ জাগানো। ২০২৪ সাল হোক নিঃস্বার্থভাবে মানুষকে সহায়তা ও নিজেকে পর্যাপ্ত সময় দিয়ে ক্যারিয়ার গঠনের সর্বোত্তম সময়।

সাইফুল অনিক

ঢাকা বিশ্ববিদ্যালয়

সাবলীল পথচলার নতুন জার্নি হিসেবে শুরু

একটি বছর গত। অর্থাৎ বছর শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সেই বছরে আমাদের বিভিন্ন অভিযোগ, আক্ষেপ, ব্যর্থ হওয়া এবং এসব থেকে হতাশা, দুঃখবোধ সেই সঙ্গে নানা অভিযোগ জমা হয়। তবে নতুন বছর যখনই আমাদের দ্বারপ্রান্তে আ,েস তখনই খেয়াল করবেন আচমকা আমাদের এসব আক্ষেপ, হতাশা, গ্লানি রূপান্তর হয় নতুন আশা, ভরসা, পরিকল্পনা, ছক, দৃঢ় প্রত্যয়ে। এসবকে ধারণ করে নতুন ভাবে পুনরারম্ভ হয়। তাই আমিও গত বছরের সব অভিযোগকে পাশ কাটিয়ে বছরেরে শুরুতে ছক সাজিয়েছি নতুন রূপে। পরিকল্পনামাফিক নতুন বছরকে স্বাগত জানিয়ে ভালোভাবে অ্যাকাডেমিক পড়াশোনা চালিয়ে যাওয়ার পাশাপাশি বিভিন্ন স্কিল অর্জন করার প্রচেষ্টা থাকবে। সেই সঙ্গে সোশ্যাল মিডিয়ার এডিকশন কমিয়ে প্রোডাক্টিভ কিছু করারও আশা রয়েছে। আশা করছি, ২০২৪ সালটা সুন্দর, সাবলীল পথচলার নতুন জার্নি হিসেবে শুরু হবে।

মো. সাঈদ আহমেদ রিফাত

কুমিল্লা বিদ্যালয়।

নিজের মধ্যে জাগ্রত হোক মানবতাবোধ

নতুন বছরের প্রত্যাশা নিয়ে বলতে গেলে শুরুতেই পুরাতন বছরের প্রাপ্তি-অপ্রাপ্তি, আশা-নিরাশা ও আনন্দ-বেদনার কথা মনে পড়ে। সবকিছুর সংমিশ্রণে বলতে পারি প্রতিটি বছরই আমার জীবনের একটা অপরিহার্য অধ্যায়। নিজের মাঝে জাগ্রত হোক মানবতাবোধ ও অন্যের প্রয়োজনে নিজেকে বিলিয়ে দেওয়ার প্রবণতা। পৃথিবীটা হয়ে উঠুক সাম্য ও মানবতার। নতুন বছরকে ঘিরে সবার অনেক আশা-প্রত্যাশা থাকে। জীবনের গুরুত্বপূর্ণ সময়ে আছি। ২০২৩ সাল চলে গেছে, এসেছে ২০২৪। দিন দিন সব কিছুর পরিবর্তন দেখা যাচ্ছে। এই পরিবর্তনগুলো মেনে নিয়ে সামনের দিকে আগাতে হবে নতুন উদ্যমে।

মিশরাত জাহান চৌধুরী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

পুরাতন বছরের তুলনায় আনন্দময় হোক

দেখতে দেখতে একটি বছর শেষ হয়ে গেল জীবন থেকে। বছর চলে যায় আর নতুন করে যোগ হয় জীবনবোধ। জীবনটা আসলে পারস্পরিক বিপরীতমুখী দুটি শব্দের মাঝে অবস্থিত ‘অথবা’-তে আবদ্ধ নয়। জীবনটা আসলে পারস্পরিক বিপরীতমুখী দুটি শব্দের মাঝে অবস্থিত ‘এবং’ এ আবদ্ধ হয়। পুরাতন বছর ছিল সুখ এবং দুঃখ, প্রাপ্তি এবং অপ্রাপ্তির মিশ্র অভিজ্ঞতার মিশ্রণ। নতুন বছর পুরাতন বছরের তুলনায় বেশি আনন্দময় হোক এইটুকুই প্রার্থনা। সামনে প্রায় ফাইনাল ইয়ারের সন্নিকটে অবস্থান করায় নিজের পায়ে দাঁড়ানোর পথে একটু এগিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে। সবার অনেক বেশি ভালো কাটুক নতুন বছর সেই প্রত্যাশা রইলো।

নিয়ন শাহরিয়ার আপন

রাজশাহী বিশ্ববিদ্যালয়

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close