চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি

  ০৭ মে, ২০২৪

চৌদ্দগ্রামে পেনশন স্কিমের  আওতায় ১২০০ মানুষ

ছবি: প্রতিদিনের সংবাদ

সর্বজনীন পেনশন স্কিম উদ্যোগটি সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এই স্কিমের সদস্য হলে ভবিষ্যতে আর কারও ওপর নির্ভরশীল হতে হবে না। যে দেশের সামাজিক নিরাপত্তা যতটা সুরক্ষিত সে দেশের মাপকাঠি ততটা উন্নত। মানুষ নিজের চেষ্টায় যেটা পারে না, রাষ্ট্র যদি সে নিরাপত্তা দেয় সেটাই সামাজিক সুরক্ষা। আত্মমর্যাদাশীল জাতি হিসেবে গড়ে ওঠার জন্য এটির কোনো বিকল্প নেই। ইতোমধ্যে চৌদ্দগ্রাম উপজেলায় ১ হাজার ২০০ জন পেনশন স্কিমের আওতায় এসেছেন। নাগরিকের অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে ১৮-৫০ বছর বয়সী সব বাংলাদেশি নাগরিক এই পেনশন স্কিমে অংশ নিতে পারবে। তবে বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধ নাগরিকগণ ১০ বছর নিরবচ্ছিন্ন জমা প্রদান করলে পেনশন সুবিধা পাবেন।

কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভার উদ্যোগে আয়োজিত সর্বজনীন পেনশন স্কিম বিষয় অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রহমত উল্লাহ।

সোমবার (৬ মে) চৌদ্দগ্রাম পৌরসভা মিলনায়তনে মেয়র জিএম মীর হোসেন মীরুর সভাপতিত্বে সভায় কাউন্সিলর, কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

ইউএনও মোহাম্মদ রহমত উল্লাহ বলেন, বর্তমানে চার ধরনের স্কিম চালু করা হয়েছে। এর মধ্যে প্রবাসীদের জন্য প্রবাস স্কিম, বেসরকারি চাকরিজীবীদের জন্য প্রগতি স্কিম, অনানুষ্ঠানিক খাত অর্থাৎ স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য সুরক্ষা স্কিম ও নিম্ন আয়ের মানুষের জন্য রয়েছে সমতা স্কিম।

এছাড়া দেশে অবস্থানরত ১৮-৫০ বছর বয়সী বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিক অনলাইনে রেজিস্ট্রেশন করে পেনশন স্কিমের সদস্য হতে পারবেন। ৬০ বছর পূর্ণ হওয়ার পর গ্রাহক যত বছর বেঁচে থাকবেন তত বছর পেনশন পাবেন এবং ৬০ বছর পূর্ণ হওয়ার পর কোনো ব্যক্তি মারা গেলে তার নমিনি ৭৫ বছর পর্যন্ত পেনশন পাবেন এবং ৬০ বছরের আগে মারা গেলে তার নমিনি মুনাফাসহ জমাকৃত টাকা ফেরত পাবেন। এছাড়াও জমাকৃত টাকার মধ্যে ৫০ শতাংশ লোন নিতে পারবেন।

কৃষক, রিকশাচালক, শ্রমিক, কামার, কুমার, জেলে, তাঁতীসহ সব অনানুষ্ঠানিক কর্মে নিয়োজিত ব্যক্তিরা নির্ধারিত হারে চাঁদা প্রদান করে এই স্কিমে অংশগ্রহণ করতে পারবেন। পেনশনযোগ্য বয়সে উপনীত হলে চাঁদাদাতা আজীবন পেনশন ভোগ করবেন। এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত কোনো কর্মচারী বা প্রতিষ্ঠানের মালিক নির্ধারিত চাঁদা প্রদান পূর্বক এই স্কিমে অংশগ্রহণ করতে পারবেন।

সদ্য যোগ দেওয়া ইউএনও চৌদ্দগ্রামের সব জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের সহযোগিতা নিয়ে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে নিষ্ঠার সঙ্গে কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুমিল্লা,চৌদ্দগ্রাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close