জুবায়ের জামিল, রাবি

  ০৭ মে, ২০২৪

রাবিতে ছাত্রদল নেতাকে হলরুমে আটকে নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে

ভুক্তভোগী শিক্ষার্থী নাফিউল ইসলাম জীবন। ছবি: প্রতিদিনের সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রদলের এক নেতাকে ক্যাম্পাস থেকে ধরে নিয়ে হলের কক্ষে তিন ঘণ্টা আটকে রেখে মারধর ও মানসিক নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব ও তার অনুসারীরা এর সঙ্গে জড়িত বলে অভিযোগ করেছেন ওই ছাত্রদল নেতা। এ সময় পিস্তল ঠেকিয়ে ভয়ভীতি প্রদর্শন করা হয়েছে বলে তার দাবি।

সোমবার (৬ মে) রাত ১০টা থেকে রাত দেড়টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হলের ২১৫ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে। পরে তাকে প্রক্টরিয়াল বডির কাছে তুলে দেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

ভুক্তভোগী শিক্ষার্থী নাফিউল ইসলাম জীবন বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রদলের দপ্তর সম্পাদক। তিনি আরবি বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী।

এদিকে অভিযুক্ত ছাত্রলীগ নেতা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব। তার অনুসারীরা হলেন, সংগঠনের সহ-সভাপতি মনু মোহন বাপ্পা, যুগ্ম সাধারণ সম্পাদক স্বদেশ শেখ ও সাদিকুল ইসলাম সাদিক, সাংগঠনিক সম্পাদক জাহিদ হাসান সোহাগ ও মাদার বখ্শ হলের দায়িত্বপ্রাপ্ত নেতা মিশকাত হাসান।

ভুক্তভোগীর অভিযোগ, কেন্দ্রীয় ছাত্রদলের নির্দেশনা মোতাবেক বৃহস্পতিবার সকাল ৯টায় তাদের কর্মীসভা হবে। এ জন্য সোমবার রাত ৯টার দিকে তার এক বন্ধুর সঙ্গে ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের আমন্ত্রণ জানাতে যান নাফিউল। এর এক পর্যায়ে কয়েকজন ছাত্রলীগ নেতা তাদের অনুসরণ করলে বিষয়টি নাফিউল বুঝতে পারেন। ফলে তার সঙ্গে থাকা মোটরসাইকেল করে রোকেয়া হলের পশ্চিম পাশের রাস্তা দিয়ে বের হয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। ওই সময় ছাত্রলীগ নেতারা পথরোধ করে নাফিউলকে আটক করেন। এরপর তাকে বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হলের ২১৫ নম্বর কক্ষে নিয়ে যাওয়া হয়।

মাদার বখ্শ হলে নাফিউলকে নেওয়ার কিছুক্ষণ পর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা গালিব এসে তাকে জিজ্ঞাসাবাদ শুরু করেন। জিজ্ঞাসাবাদে বিভিন্ন পর্যায়ে ছাত্রদলের রাজনীতির সঙ্গে জড়িত থাকায় তাকে মারধর করেন গালিব। এক পর্যায়ে পিস্তল দেখিয়ে ওই ছাত্রদল নেতাকে ভয়ভীতি প্রদর্শন করেন তিনি। পরে ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা ঘটনাস্থলে উপস্থিত হলে তাদের কাছে মারধরের বিষয়টি অস্বীকার করতে বলেন নাফিউলকে। পরে রাত দেড়টার দিকে তাকে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিমের কাছে তুলে দেন ছাত্রলীগ নেতারা।

ছাত্রদল নেতাকে আটক প্রসঙ্গে ছাত্রলীগ নেতারা বলছেন, এর আগেও ছাত্রদলের নেতাকর্মীরা শিক্ষার পরিবেশ নষ্ট করতে বিভিন্ন অ্যাকাডেমিক ভবনে তালা মেরেছে। সোমবার ক্যাম্পাসে বিশৃঙ্খলা ও শিক্ষার পরিবেশ নষ্ট করতে পারে, এমন সন্দেহ থেকে নাফিউলকে আটক করে নিয়ে আসা হয়েছিল। তাকে কোনো ধরনের নির্যাতন করা হয়নি। পরে তার কাছে কোনো তথ্য প্রমাণ না পাওয়ায় প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর করা হয়।

জানতে চাইলে ভুক্তভোগী ছাত্রদল নেতা নাফিউল ইসলাম বলেন, ‘আমাকে জোর করে তুলে নিয়ে রাত ১০টা থেকে ১টা পর্যন্ত শারীরিক ও মানসিক নির্যাতন করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় আমাকে মারধরও করা হয়। এসময় গালিব তার পিস্তল দিয়ে আমাকে ভয় দেখাচ্ছিলেন। তিনি আমার পা তাক করে গুলি চালান, কিন্তু পিস্তলে বুলেট ছিল না। এছাড়াও প্রায় তিন ঘন্টা আমাকে বিভিন্ন ভাষায় গালিগালাজ করেন। এছাড়াও সাংবাদিকদের কাছে মুখ খুলতে বাধ্য করান।’

দলীয় নেতাকে আটকের ঘটনার নিন্দা জানিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক সুলতান আহমেদ রাহী বলেন, ‘একা পেয়ে আমাদের সংগঠনের এক নেতাকে অস্ত্রের মুখে জিম্মি করে মারধর ও ভয়ভীতি প্রদর্শন করে কাপুরুষের পরিচয় দিয়েছে ছাত্রলীগ। আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাই। এছাড়া প্রক্টরকে বারবার কল দিয়েও আমরা তাকে পাইনি।’ ছাত্রদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রক্টরের পদত্যাগ দাবি করেন তিনি।

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, ‘ কিছুদিন আগেও ছাত্রদলের নেতাকর্মীরা ক্যাম্পাসকে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চেয়েছিল। তারা বিভিন্ন অ্যাকাডেমিক ভবনে তালা দিয়ে শিক্ষার পরিবেশ নষ্ট করতে চেয়েছিল। গতকাল আবারও ক্যাম্পাসে প্রবেশ করে ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করছে সেই সন্দেহ থেকে তাকে নিয়ে এসে আমরা জিজ্ঞাসাবাদ করেছি। তবে সন্দেহ মোতাবেক কোনোকিছু তার কাছে পাওয়া যায়নি। পরে আমরা তাকে পুলিশের কাছে না দিয়ে প্রক্টরিয়াল টিমের কাছে তুলে দিয়েছি। তার মোটরসাইকেল ও দুটি মোবাইল সকলের সামনেই আমরা বুঝিয়ে দিয়েছি। তার গায়ে আমি বা আমার কোনো নেতাকর্মী হাত তুলেনি।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘ঘটনা জানতে পেরে আমি রাতেই মাদার বখ্শ হলে দুজন সহকারী প্রক্টরকে পাঠিয়েছি। তাদের প্রক্টরিয়াল অফিসে এনে তাদেরকে মারধর করা হয়েছে কিনা জিজ্ঞেসাবাদ করা হয়। মারধর বা ভয়ভীতি প্রদর্শনের কোনো অভিযোগ করেননি ভুক্তভোগীরা। কিছুক্ষণ পর তাদের আমরা ছেড়ে দেই।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি,রাজশাহী বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close