মোহাম্মদ শাখাওয়াৎ হোসাইন, কসবা (ব্রা‏হ্মণবাড়িয়া)

  ০৭ মে, ২০২৪

কুটি ইউপি নির্বাচন

কসবায় ব্যালটে প্রতীক ভুলে রিটার্নিং কর্মকর্তাকে বদলী

ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার কুটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ব্যালট পেপারে চেয়ারম্যান পদের প্রার্থীর প্রতীক ভুল হওয়ায় রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা অমিত কুমার দাসকে বদলী করা হয়েছে। মঙ্গলবার (৭ মে) তাকে মুন্সীগঞ্জ জেলায় বদলীর আদেশ করেছেন নির্বাচন কমিশন।

এদিকে চেয়ারম্যান পদের নির্বাচন আগামী ২৬ মে ভোট হবে। গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক আদেশে কসবার কুটি ইউপি চেয়ারম্যান পদের স্থগিত ভোটের তারিখ ঘোষণা করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. সাদেকুর রহমান।

এর আগে ২৮ এপ্রিল উপজেলার কুটি ইউপির ভোট হয়। এতে ব্যালট পেপারে চেয়ারম্যান পদের এক প্রার্থীর ‘অটোরিশার’ প্রতীকের স্থলে ‘রিকশা’ মুদ্রণ হয়েছিল। ফলে ভোট শেষ হওয়ার মাত্র দেড় ঘণ্টা আগে শুধু চেয়ারম্যান পদের ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। সেই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ছিলেন উপজেলা নির্বাচন কর্মকর্তা অমিত কুমার দাস।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, কুটি ইউপি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা অমিত কুমার দাসকে মুন্সীগঞ্জ জেলায় বদলীর আদেশ করেছেন নির্বাচন কমিশন। তার জায়গায় মুন্সীগঞ্জের সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলামকে কসবায় বদলী করা হয়েছে। আদেশে বলা হয়েছে, তাকে আগামী ৯ মের মধ্যে যোগ দিতে হবে। অন্যথায় ১০ মে থেকে ওই পদ তাৎক্ষণিক অবমুক্তি বলে গণ্য হবে।


  • শুধু চেয়ারম্যান পদের ভোট ২৬ মে
  • ‘অটোরিশার’ প্রতীকের স্থলে ‘রিকশা’ মুদ্রণ
  • কসবায় যোগ দিবেন মুন্সীগঞ্জের সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা

কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা অমিত কুমার দাস বলেন, তিনি বদলীর আদেশ পেয়েছেন। কুটি ইউপি নির্বাচনের চেয়ারম্যান পদের স্থগিত নির্বাচন আগামী ২৬ মে হবে।

চলতি বছরের ২৮ এপ্রিল কসকার কুটি ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৩৫ জন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। সকাল আটটা থেকে ভোট গ্রহণ চলছিল। তবে বেলা দেড়টার দিকে রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ করেন চেয়ারম্যান পদের প্রার্থী ইউসুফ আহম্মেদ।

তিনি বলেন, নির্বাচনে তাকে অটোরিকশা প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে, কিন্তু ব্যালট পেপারে মুদ্রিত হয়েছে রিকশা প্রতীক। রিটার্নিং কর্মকর্তা ওই আবেদন নির্বাচন কমিশনে পাঠান। ওই দিনই দুপুর আড়াইটার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে কুটি ইউপির শুধু চেয়ারম্যান পদের নির্বাচন স্থগিত করেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রা‏হ্মণবাড়িয়া,কসবা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close