ক্যাম্পাস ডেস্ক

  ২৫ নভেম্বর, ২০২১

স্পেস অ্যাপস চ্যালেঞ্জে দ্বিতীয় রানারআপ ‘জাককানইবি টেক হাব’

ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১-এ ময়মনসিংহ অঞ্চলের দ্বিতীয় রানারআপ হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের টিম ‘JKKNIU Tech Hub’।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর তত্ত্বাবধানে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১।

গত রবিবার টিম সূত্রে এতথ্য জানা যায়। এর আগে ময়মনসিংহ অঞ্চল থেকে বিজয়ী দলগুলোকে পুরস্কৃত করেন বেসিসের কর্তা-ব্যক্তিরা। ময়মনসিংহ অঞ্চল থেকে রানারআপ ‘ইন্সপেশন ওকে’ এবং বিজয়ী দল ‘সোলারিস’।

এ বছর নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫১টি শহরে এ চ্যালেঞ্জ আয়োজন করেছে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, কুমিল্লা ও ময়মনসিংহে) ভার্চুয়ালি এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

টেক হাব টিমের লিডার কানিজ ফাতেমা শান্তা জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। বাকি টিম মেম্বাররা হলেন রুবাইয়া আক্তার মিম, মো. হাসিবুর রহমান, সাকিব আহমেদ এবং মোহাম্মদ রিফাত।

তাদের প্রকল্পটি ছিল ‘Disaster Response’ শিরোনামের ওপর। টেক হাব টিম ওয়েব এবং অ্যান্ড্রয়েড প্ল্যাটফরম এ প্রকল্পটি করেছে। নাসার ডেটা ব্যবহার করে এই সমস্যার সমাধান করেন তারা।

উল্লেখ্য, কানিজ ফাতেমার শান্তার নেতৃত্বে টিম টেক হাব ২০১৯ সালে ময়মনসিংহ থেকে চ্যাম্পিয়ন হয়েছিল এবং গ্লোবাল নমিনেশন পেয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close