প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ মে, ২০২২

শ্রীলঙ্কায় তেল মজুদকারীদের বিরুদ্ধে অভিযান

বেশি দামে বিক্রির জন্য যারা ডিজেল ও পেট্রল কিনে মজুদ করছে, তাদের বিরুদ্ধে দেশজুড়ে একটি অভিযান শুরু করেছে শ্রীলঙ্কার পুলিশ। খবর সিনহুয়ার।

রাজধানী কলম্বোয় পুলিশের এক মুখপাত্র বলেছেন, গতকাল রবিবার থেকে জ্বালানি তেল মজুদকারীদের বিরুদ্ধে পুলিশ দেশজুড়ে একটি অভিযান শুরু করেছে।

পুলিশের মুখপাত্র নিহাল থালদুয়া আরও বলেন, তাদের কাছে তথ্য আছে, বেশি দামে বিক্রির জন্য জ্বালানি কিনতে অনেকে গ্যাস স্টেশনগুলোতে ভিড় করছেন।

গ্যাস স্টেশনগুলোতে জ্বালানি থাকা সত্ত্বেও মজুদকারী ক্রেতাদের জন্য দীর্ঘ লাইন লেগে যাওয়ায় সাধারণ ক্রেতাদের অসুবিধা হচ্ছে বলে জানান নিহাল থালদুয়া।

এদিকে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা জানান, শনিবার রাতে পেট্রলবাহী একটি জাহাজ কলম্বোয় তেল নামানো শুরু করেছে। পেট্রলবাহী আরও একটি জাহাজ ২৫ মে কলম্বো বন্দরে এসে পৌঁছাবে বলেও জানিয়েছেন তিনি।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে কয়েক মাস ধরে শ্রীলঙ্কায় ব্যাপক জ্বালানি–সংকট চলছে। এর প্রতিবাদে দেশটির মানুষ সরকারবিরোধী বিক্ষোভ শুরু করেছেন।

শ্রীলঙ্কায় খাদ্য, ওষুধ, জ্বালানি, বিদ্যুৎসংকট ভয়াবহ রূপ নিয়েছে। পরিস্থিতি সামলাতে পারছে না সরকার। সংকটের জন্য ক্ষমতাসীন রাজাপাকসে পরিবারকে দায়ী করে গণবিক্ষোভ করছে দেশটির মানুষ। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের পর প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ দাবি করছেন তাঁরা।

পাম্পে তেল না পেয়ে মালিকের বাড়িতে আগুন : শ্রীলঙ্কার প্রধান সমস্যা জ্বালানি সংকট। শুরু থেকেই মানুষ জ্বালানি তেলের জন্য পাম্পগুলোতে লাইন ধরছে। কোনো কোনো সময় লিপ্ত হচ্ছে সংঘর্ষে। জ্বালানির অভাবে দেশটির মানুষ দিশাহারা, হতাশ ও ক্ষুব্ধ। এমন পরিস্থিতিতে তেল না পেয়ে একটি পাম্পের মালিকের বাড়িতে আগুন জ্বালিয়ে দিয়েছে বিক্ষুব্ধ জনতা। ঘটনাটি ঘটেছে শ্রীলঙ্কার কেকিরাওয়ার ইপালোগামায়।

পুলিশ জানায়, ২১ মে জ্বালানি তেলের জন্য ওই পাম্প স্টেশনে অনেক মানুষ ভিড় করে। এক পর্যায়ে তেল ফুরিয়ে গেলে কিছু মানুষ বঞ্চিত হয়। এরপর ক্ষুব্ধ হয়ে তারা মালিকের বাড়িতে আগুন ধরিয়ে দেয়।

জানা গেছে, বিক্ষুব্ধ জনতা যখন দুই তলা বিশিষ্ট বাড়িটিতে আগুন দেয় তখন লোডশেডিং চলছিল।

পুলিশ আরও জানায়, ঘটনার সময় বাড়িতে পাম্প মালিকের স্ত্রী ও দুই সন্তান ছিল। তবে প্রতিবেশী, গ্রামবাসী ও ইপলোগামা পুলিশের সদস্যরা কঠোর লড়াই করে আগুন নেভায় ও বাসিন্দাদের রক্ষা করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close