প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ আগস্ট, ২০২১

স্বাস্থ্যবিধি না মানলে অপদস্থ

করোনার বিধিনিষেধ না মানলে জনসম্মুখে লজ্জা দেওয়ার হুমকি দেওয়া হয়েছে জাপানে। বিদেশ থেকে ফিরে কোয়ারেন্টাইনের বিধিনিষেধ না মানায় তিনজনের নাম প্রকাশ করার পর এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। এদিকে টোকিও অলিম্পিক দেশটির মহামারি পরিস্থিতির আরো অবনতি ঘটাচ্ছে কি না, তা নিয়ে নতুন প্রশ্ন দেখা দিয়েছে। খবর বিবিসি ও রয়টার্সের।

জাপানে এ পর্যন্ত ৯ লাখ ৪৪ হাজার ৭৯৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে মারা গেছে ১৫ হাজার ২০৪ জন। দেশটিতে সুস্থ হয়েছে ৮ লাখ ৪৭ হাজার ৮৭৩ জন। সর্বশেষ গতকাল রাজধানী টোকিওতে এক দিনে তিন হাজারের বেশি সংক্রমণের খবর পাওয়া গেছে। গত দুদিন ধরে সেখানে রেকর্ড সংখ্যায় সংক্রমণ ঘটেছে। শেষ এক দিনে মোট আটজনের মৃত্যু হয়েছে।

রাজধানীর বাইরেও এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। টোকিওর আশপাশের তিনটি পৌর এলাকা- কানাগাবা, চিবা এবং সায়তমা এলাকায় ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। কর্মকর্তারা এই অঞ্চলগুলোতে মহামারি প্রতিরোধ ব্যবস্থা আরো জোরদার করার বিষয়টি বিবেচনা করছেন।

জাপান সরকারের শীর্ষ কোভিড উপদেষ্টা শিগেরু ওমি সংসদীয় এক শুনানিতে বলেছেন, ‘এরই মধ্যে চিকিৎসা ব্যবস্থা আরো চাপের মুখে পড়তে শুরু করেছে।’

এদিকে টোকিওতে জরুরি অবস্থা জারি থাকলেও সেটা কার্যকর নয় বলে সমালোচনা করেছে স্থানীয় কিছু গণমাধ্যম। রেস্তোরাঁগুলোকে তাড়াতাড়ি বন্ধ করতে এবং অ্যালকোহল বিক্রি না করতে বলা হলেও, সবাই তা মেনে চলছে না। অনেকে হোম কোয়ারেন্টাইনও মানছেন না।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সম্প্রতি বিদেশ থেকে ফেরার পর তিন জাপানি নাগরিক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ না করেই কোয়ারেন্টাইনের বিধিনিষেধ লঙ্ঘন করে। এর পরপরই তাদের নাম-পরিচয় প্রকাশ করা হয়। কর্তৃপক্ষের এই ঘোষণায় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন।

করোনা সংক্রমণ বাড়ায় বিদেশ থেকে আসা নিজেদের নাগরিক ও বিদেশিদের দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনের নির্দেশ দিয়েছে। এই সময়ে তাদের অবস্থান চিহ্নিতকরণ অ্যাপ ব্যবহার ও স্বাস্থ্যগত অবস্থা কর্তৃপক্ষকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে। তা না হলে জনসম্মুখে তাদের হেনস্তা করা হবে বলে হুশিয়ারি করা হয়েছে।

জাপান অন্যতম এশীয় দেশ যারা প্রাথমিকভাবে মহামারি নিয়ন্ত্রণে রেখেছিল তবে টিকা দেওয়ার ক্ষেত্রে তারা অনেক উন্নত দেশের চেয়ে পিছিয়ে আছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী জাপানে মোট জনসংখ্যার অন্তত ৩৭ শতাংশ মানুষ করোনাভাইরাসের টিকা নিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close