নিজস্ব প্রতিবেদক

  ২৪ নভেম্বর, ২০১৭

সংসদ অধিবেশন সমাপ্ত

চলতি দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শেষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে এই অধিবেশন শেষ করেন। এ সময় সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা, সব সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়াকর্মীসহ সংশ্লিষ্ট সবাইকে তিনি ধন্যবাদ জানান। এর আগে গতকাল বৃহস্পতিবার সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী ভাষণ দেন।

দশম জাতীয় সংসদের ১৮তম অধিবেশন ১২ নভেম্বর শুরু হয়। মোট ১০ কার্যদিবসের এই অধিবেশনে মোট ১৮ সরকারি বিলের মধ্যে তিনটি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ২৮৬টি নোটিস পাওয়া যায়। নোটিসগুলো থেকে ১৫টি গৃহীত হয় এবং ১১টি আলোচিত হয়। এ ছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিসের সংখ্যা ছিল ১০৫টি।

সংসদের ১৮তম অধিবেশনে সংসদ কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ‘ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্ট্রারে’ অন্তর্ভুক্ত হওয়ায় দেশ ও জাতি গর্বিত শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে ইউনেসকোসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে সর্বসম্মতভাবে প্রস্তাব গৃহীত হয়।

এ ছাড়া এই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ৮৭টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৩২টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ১৬৭৬টি প্রশ্নের মধ্যে ১৩৩৩টি প্রশ্নের জবাব দেন। এ ছাড়া এই অধিবেশনে মন্ত্রীরা সমসাময়িক বিষয়ের ওপর বক্তব্য দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist