নিজস্ব প্রতিবেদক

  ২০ অক্টোবর, ২০১৭

সিপিডির পূর্বাভাস

বন্যার নেতিবাচক প্রভাব পড়বে জিডিপিতে

বন্যার কারণে এ বছর জিডিপির প্রবৃদ্ধির ওপর নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। বেসরকারি প্রতিষ্ঠান সেন্টার ফল পলিসি ডায়লগের (সিপিডি) গবেষণায় এমন আভাসই পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীতে বন্যা পরিস্থিতি নিয়ে আয়োজিত সিপিডির সংলাপে বক্তারা বলেন, বন্যাপরবর্তী পরিস্থিতিতে দুশ্চিন্তার একটি বড় কারণ দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরতে না পারা। তবে বন্যার কারণেই যে দ্রব্যমূল্যের এমন চিত্র, তা মেনে নেওয়া যায় না। বাংলাদেশ উন্নয়ন গবেষণা সংস্থার কৃষি অর্থনীতিবিদ ড. আসাদুজ্জামান বলেন, এখানে খাদ্য সম্পর্কে একটা অনিশ্চয়তার ব্যাপার আছে। এই অনিশ্চয়তা আরো বেড়েছিল, কারণ সরকারের ঝুলিতে এমন কিছু ছিল না। এটা সবাই জানত যে সরকারের ঝুলিতে কিছু নেই, সরকারের কিছু করার ক্ষমতা নেই।

আসাদুজ্জামান আরো বলেন, বোরোর নির্দিষ্ট পরিমাণ ক্ষতি, আমনের সম্ভাব্য ক্ষতি এবং সরকারের ঝুলিতে না থাকা-এই সবকিছু মিলেই বর্তমান খাদ্য পরিস্থিতি তৈরি হয়েছে।

তবে বাঁধ নির্মাণে দুর্নীতির কারণে বাঁধ ভেঙে বন্যা পরিস্থিতি খারাপ হয়েছে এমন ধারণার সঙ্গে দ্বিমত পোষণ করেন পানিসম্পদ মন্ত্রী। একই সঙ্গে বাঁধ নির্মাণে হরিলুট হয়েছে এমন অভিযোগের সঙ্গেও একমত নন তিনি।

পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণে লুট হতে পারে, তবে তা হরিলুট নয়। ‘কিছু করাপশন (দুর্নীতি) হতে পারে, যেটা আমরা বন্ধ করতে পারিনি। কিন্তু আমি বলতে পারি যেভাবে বলা হচ্ছে, এভাবে কোনোদিন হতে পারে না।’

সিপিডি তাদের পর্যবেক্ষণে উল্লেখ করে, বন্যাপরবর্তী পরিস্থিতি মোকাবিলায় ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমে পর্যাপ্ত বরাদ্দ প্রয়োজন। আর যেটুকু বরাদ্দ দেওয়া হয়েছে, তার বড় অংশ এখনো বিতরণ করা হয়নি।

এসব ব্যাপারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, যদি বিতরণ করা না হয়ে থাকে, তবে সেটা রাষ্ট্রের ফান্ডেই থেকে গেছে। কেন বিতরণ করা হয়নি, সেই প্রশ্ন তোলা যেতে পারে।

বিশ্লেষকদের মতে, দুর্গতরা বন্যাপরবর্তী সময় কিছুটা স্বস্তি পান যদি ব্যাংকগুলো তাদের পাশে দাঁড়ায়। এ ব্যাপারে সংলাপে কথা বলেন কৃষি ব্যাংকের চেয়ারম্যান। সিপিডি তাদের গবেষণায় দেখায়, এ বছরের বন্যার আর্থিক ক্ষতি জিডিপির ০.৩৫ শতাংশ থেকে ০.৪৪ শতাংশ।

সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, জলবায়ুর যে পরিবর্তন হচ্ছে, সেটাকে বিবেচনায় না নিতে পারলে আগামী দিনে বন্যা ব্যবস্থাপনায় কার্যকারিতা সীমিত হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বলছে, এ বছর বন্যার কারণে বোরো ধানের ক্ষতি হয়েছে প্রায় ১০ লাখ মেট্রিক টন। আমন ও আউশের ক্ষতি এখনো নিরূপণ করা সম্ভব হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist