আলী আজীম, মোংলা (বাগেরহাট)

  ২৩ নভেম্বর, ২০২২

কবি হিমেলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালন

কবি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হিমেল বরকতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল গতকাল (২২ নভেম্বর)। এই কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে মোংলায় রুদ্র স্মৃতি সংসদের আয়োজনে নানা কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল মঙ্গলবার সকাল ৯টায় কবির কবরে শ্রদ্ধাজ্ঞাপন, দোয়া-মোনাজাত ও শিশুদের মাঝে মিষ্টি বিতরণ। এছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট, মোংলা ও সর্বদলীয় সম্প্রীতি উদ্যোগের আয়োজনে মোংলা প্রেস ক্লাবে বেলা ১১টায় স্মরণসভা হয়।

কবি হিমেল বরকত ১৯৭৭ সালের ২৭ জুলাই মোংলার মিঠেখালি জন্মগ্রহণ করেন। তার বড় ভাই প্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ। হিমেল বরকত ১৯৯৪ সালে মোংলার সেন্ট পলস উচ্চবিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯৬ সালে ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং পরবর্তী সময়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স-মাস্টার্স সম্পন্ন করে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৫ সালে ঢাকা সিটি কলেজে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। ২০০৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৮ সালের ৫ জুন অধ্যাপক হন। মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত এখানেই তিনি কর্মরত ছিলেন।

কবি হিমেল বরকতের প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থগুলো হচ্ছে চোখে চৌদিকে (২০০১), বৈশ্য বিদ্যালয় কাব্যগ্রন্থ (কবি প্রকাশনী-২০১৩), দশ মাতৃক দৃশ্যাবলী (২০১৪), গবেষণাধর্মী গ্রন্থ প্রান্তস্বর ব্রাত্যভাবনা (২০১৭), পথ কবিতা বিষয়ক গবেষণাকর্ম সম্পাদন, গানের ঝরাপাতা গানের বই ২০১৭ সালে প্রকাশিত হয়, সাহিত্য সমালোচক বুদ্ধদেব বসু গবেষণা গ্রন্থ (২০১৩) কিশোর পাঠ্য রচনা ‘ছন্দ শেখার হাতেখড়ি’ কিশোর বাংলা পত্রিকায় প্রকাশিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close