নিজস্ব প্রতিবেদক

  ১৪ অক্টোবর, ২০২১

ইউপির তৃতীয় ধাপের তফসিল আজ

ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচন সম্পন্ন করতে আজ বৃহস্পতিবার ঘোষণা করা হবে তৃতীয় ধাপের তফসিল। নির্বাচন কমিশন (ইসি) এ তফসিলে সহ¯্রাধিক ইউপিতে ভোট করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় ইউপির পাশাপাশি পৌরসভার তফসিল অনুমোদন করবে।

ইসি সূত্র মতে, করোনা পরিস্থিতির কারণে ইউনিয়ন পরিষদ নির্বাচনের উদ্যোগ নিয়েও স্থগিত রাখতে হয়। সম্প্রতি দ্বিতীয় ধাপের ৮৪৮টি ইউপির তফসিল দেয় কমিশন। আগামী ১১ নভেম্বর এসব ইউপিতে ভোট হবে। আজ তৃতীয় ধাপের ভোটের তফসিল ঘোষণা করা হবে।

এদিকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের পর এসএসসি পরীক্ষা শুরু হবে এবং ২৪ নভেম্বর শেষ হবে। আর এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর থেকে এবং মাসজুড়ে পরীক্ষা চলবে। পরীক্ষার গ্যাপ বিবেচনায় আগামী বৃহস্পতিবার তৃতীয় ধাপে ১ হাজারের বেশি ইউপিতে ভোট অনুষ্ঠানের জন্য তফসিল ঘোষণা করা হবে। পরবর্তী ধাপের ইউপির নির্বাচন করতে কিছুটা সময় নেবে কমিশন। আর ডিসেম্বরের মধ্যে সব ইউপির ভোট সম্পন্ন করবে কমিশন।

নির্বাচনী পরিকল্পনা বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বৃহস্পতিবার তৃতীয় ধাপের ভোটের তফসিল ঘোষণা করা হতে পারে। পরবর্তী ধাপের তফসিল যখনই ঘোষণা করা হোক কমিশনের লক্ষ্য ডিসেম্বরের মধ্যে নির্বাচন সম্পন্ন করা।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের তথ্য অনুযায়ী প্রত্যেকটি জেলায় আইনশৃঙ্খলা বাহিনীর কমবেশি তিন হাজার সদস্য থাকেন। নির্বাচনে ওই সদস্যরাই আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করেন। ওই সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে দুটি থেকে সর্বোচ্চ তিনটি উপজেলার ইউনিয়নগুলোতে ভোট করা যায়। ওই পরিসংখ্যান মাথায় রেখে কোন উপজেলার ইউনিয়ন পরিষদ কোন ধাপে রাখা হলে ভালো হয়, সেই মতামতও নেওয়া হয়েছে। তফসিল ঘোষণার সময়ে সেই বিষয়টি বিবেচনায় রাখার জন্য কমিশনের নির্দেশনা রয়েছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close