নিজস্ব প্রতিবেদক

  ২৭ জানুয়ারি, ২০২০

ঝুঁকিপূর্ণ দেশের উন্নয়নে সম্মিলিত উদ্যোগ দরকার

রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এবং টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে বিশ্ব সম্প্রদায়, দাতা ও আন্তর্জাতিক সংস্থাসহ সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিত উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন। রাষ্ট্রপতি গতকাল নগরীর একটি হোটেলে একটি আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ অন্যতম। অথচ দূষণ প্রক্রিয়ায় বাংলাদেশসহ বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর ভূমিকা খুবই নগন্য। যেসব দেশ এর জন্য দায়ী তাদের এ অবস্থা থেকে উত্তরণে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।’ রাষ্ট্রপতি আরো বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যা এখন আর কোনো একটি দেশ বা অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ নেই। বরং এটি এখন বৈশ্বিক সমস্যা। তাই এর সমাধানে বিশ্বকে এগিয়ে আসতে হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ ‘টেকসই উন্নয়নের জন্য আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি’ শীর্ষক এ আন্তর্জাতিক সেমিনার আয়োজন করে। ইউনিভার্সিটি কলেজ, লন্ডনের অধ্যাপক ড. পিটার স্যামন্ডস সম্মেলনের মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। মো. আবদুল হামিদ আগামী দিনের ব্লু-ইকোনমিভিত্তিক অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে গবেষণা ও আনুষঙ্গিক কর্মকান্ড পরিচালনা করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, সংসদ সদস্যরা, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সম্মেলন সচিব অধ্যাপক ড. আনোয়ার হোসেন ভুঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সসের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সিনিয়র শিক্ষাবিদ, বিদেশি কূটনৈতিক মিশনের সম্মানিত সদস্যরা, বঙ্গভবনের সঙ্গে সংশ্লিষ্ট সচিবরা এবং সিনিয়র বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close