reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জানুয়ারি, ২০২৪

জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯২

ফাইল ছবি

বছরের প্রথম দিন জাপানে আঘাত হানা বিধ্বংসী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে। আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত ২৪২ জন নিখোঁজ রয়েছেন। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি বলছে, ভয়াবহ এই দুর্ঘটনার ৭২ ঘণ্টারও বেশি সময় ধরে উদ্ধার অভিযান চালানোর পরে নিখোঁজদের জীবিতদের খুঁজে পাওয়ার আশা অনেকটা ম্লান হয়ে গেছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, জাপানের মধ্যাঞ্চলে ভূমিকম্পের প্রভাবে ধসে পড়া ভবনের নিচ থেকে এক বৃদ্ধাকে উদ্ধার করেছে উদ্ধারকারী কুকুর। ভূমিকম্পে গর্ত হয়ে ধসে গেছে বিভিন্ন রাস্তা। ইশিকাওয়া অঞ্চলে ঘন ঘন ভূমিধসের কারণে আটকা পড়া সম্প্রদায়ের শত শত মানুষের কাছে পৌঁছানোর জন্য লড়াই করছে হাজার হাজার উদ্ধারকারীরা।

এদিকে আমেরিকান গণমাধ্যম ব্যরনস জানিয়েছে, নোটো উপদ্বীপের বন্দর শহর ওয়াজিমা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, বাতাসে এখনও কাঁচের একটি তীব্র গন্ধ এবং একটি বিশাল অগ্নিকাণ্ড থেকে ধোঁয়ার আভা দৃশ্যমান রয়েছে। এই আগুনই প্রথম দিনে শত শত স্থাপনা ধ্বংস করেছে।

পোড়া গাড়ি ও ধ্বংসপ্রাপ্ত ভবনের পাশে দাঁড়িয়ে হিরোইউকি হামাতানি নামের ৫৩ বছরের এক বাসিন্দা এএফপিকে জানিয়েছে, ‘আমরা নববর্ষের দিনে আত্মীয়রা সবাই মিলে আনন্দ করছিলাম, সেই মুহূর্তে ভূমিকম্প হয়। এখন বাড়িটি শুধু দাঁড়িয়েই আছে, কিন্তু এটি এখন বসবাসের যোগ্য নয়... ভবিষ্যৎ নিয়ে ভাবার মতো জায়গা আমার মনে নেই’।

প্রসঙ্গত, গত ১ জানুয়ারি ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। পরে সেখানে সুনামি জারি করা হয়।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাপান,ভূমিকম্প,অগ্নিকাণ্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close