নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুলাই, ২০১৯

সৌদি আরব পৌঁছেছেন ৭৫ হাজার ৫৯০ হজযাত্রী

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের ২০৮টি হজ ফ্লাইটে ৭৫ হাজার ৫৯০ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। গতকাল ঢাকায় হজ অফিসের এক বুলেটিনে জানানো হয়, ২২ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১০৮টি ও সৌদি এয়ারলাইনসের ১০০টি হজ ফ্লাইটে এসব হজযাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন। এর মধ্যে ২০৮টি হজ ফ্লাইটে ৪ হাজার ৬০৪ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৭০ হাজার ৯৮৬ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।

এ বছর প্রথমবারের মতো সৌদি আরবের (প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন) ঢাকায় বাংলাদেশ বিমানবন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমানবন্দরে পৌঁছে হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তব্যে পৌঁছাতে পারবেন। এবার ৫৯৮টি হজ এজেন্সির মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজযাত্রী সৌদি আরব যাবেন।

আগামী ২৯ জুলাইয়ের মধ্যে সব হজ এজেন্সিকে হজযাত্রীদের বিমান টিকিট ও ভিসা নিশ্চিত করার জন্য ধর্ম মন্ত্রণালয় থেকে এক আদেশ জারি করা হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হবে বলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। এবার গত ৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়েছে। সৌদি আরবে হজযাত্রীদের যাত্রার শেষ ফ্লাইট হবে আগামী ৫ আগস্ট। আগামী ১৭ আগস্ট হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে। এ পর্যন্ত বিভিন্ন কারণে দুজন মহিলাসহ ১৩ জন হজযাত্রী ইন্তেকাল করেন। এর মধ্যে মক্কায় ১০ জন মদিনায় দুজন ও জেদ্দায় একজন হজযাত্রীর মৃত্যু হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close