প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ এপ্রিল, ২০১৮

ভুল সেটে পরীক্ষা : শিক্ষার্থী ও অভিভাবকের উদ্বেগ

লালমনিরহাট ও মাদারীপুরের কালকিনিতে ভুল সেটে পরীক্ষা হওয়ার সংবাদ পাওয়া গেছে। এতে ক্ষুব্ধ হয়েছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। লালমনিরহাট প্রতিনিধি জানান, চলমান এইচএসসি পরীক্ষায় ভুল প্রশ্নে পরীক্ষা নেওয়ায় লালমনিরহাটের ৭ পরীক্ষাথীর ফল অনিশ্চিত হয়ে পড়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে লালমনিরহাট জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী পরীক্ষার্থীরা। অভিযোগে জানা গেছে, গত বছর এইচএসসি পরীক্ষায় বাংলা বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীরা পুনরায় ২০১৭ সালের সিলেবাস অনুযায়ী, বাংলা প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এর মধ্যে লালমনিরহাট সরকারি কলেজের চারজন ও আদর্শ ডিগ্রি কলেজের তিনজন পরীক্ষার্থী শুধু বাংলা বিষয়ে অংশ নেন।

গত সোমবারে সাতজন পরীক্ষার্থী লালমনিরহাট মজিদা খাতুন সরকারি মহিলা কলেজ কেন্দ্র বাংলা প্রথমপত্র পরীক্ষায় অংশ নেয়। কেন্দ্রে পরীক্ষা শুরু হলে তাদেরকে ২০১৬ সালের সিলেবাস অনুযায়ী, প্রশ্ন প্রদান করা হয়। প্রথমদিকে, কেন্দ্র সচিবকে বিষয়টি অবগত করলে তাদের চাপে এ প্রশ্নেই পরীক্ষা দিতে বাধ্য হন পরীক্ষার্থীরা।

পরীক্ষা শেষে কেন্দ্র থেকে বের হয়ে অন্য কেন্দ্রের সহপাঠীদের মাধ্যমে জানতে পারেন অন্যসব কেন্দ্রে ২০১৭ সালের সিলেবাসে পরীক্ষা হয়েছে। পরে তারা বিষয়টি কলেজ অধ্যক্ষ ও জেলা প্রশাসককে মোবাইলে অবগত করে প্রতিকার দাবি করেন।

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি জানায়, চলমান এইচএসসি পরীক্ষায় সারাদেশে এক সেটে পরীক্ষা নেওয়া হলেও জেলার কালকিনি উপজেলায় ভিন্ন সেটে পরীক্ষা নেওয়া হয়। এতে তিন হাজার পরীক্ষার্থীর মাঝে চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। শিক্ষার্থীদের সঙ্গে সঙ্গে অভিভাবকরাও এ ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তবে প্রশাসনের পক্ষ থেকে বোর্ডে যোগাযোগ করে বিষয়টি সামাল দেওয়ার নিশ্চয়তা দিয়েছেন। গত সোমবার সারা দেশে বাংলা ১ম পত্র পরীক্ষা ’খ’ সেটে নেওয়া হলেও মাদারীপুরের কালকিনি উপজেলায় ’খ’ সেটের পরিবর্তে ভুল প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে। উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা প্রমথ রঞ্জন ঘটকের গাফলতির কারণে ’খ’ সেটের প্রশ্নে পরীক্ষা না নিয়ে নেওয়া হয়েছে ’ক’ সেটের মাধ্যমে। বিষয়টি গতকাল মঙ্গলবার জানাজানির পর হতাশ হয়ে পড়েছেন পরীক্ষার্থীরা। অভিভাবকরাও চিন্তিত তাদের ছেলেমেয়েদের ভবিষ্যৎ নিয়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist