কূটনৈতিক প্রতিবেদক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

আমিরাত সফর

ব্যবসায়ীদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

আমিরাত সফরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিরাতের মন্ত্রী, বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে বাংলাদেশ ও আমিরাতের মধ্যে যৌথ ব্যবসা ফোরাম ও যৌথ অর্থনৈতিক কমিশন করার বিষয়ে আলোচনা হয়। গত রোববার স্থানীয় সময় বিকেলে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, আমিরাতের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রী সুলতান বিন সাইদ আল মনসুরি, প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমেদ ও প্রেস সচিব ইহসানুল করিম প্রমুখ।

বৈঠক শেষে আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সাংবাদিকদের বলেন, ‘এত দিন আমরা চাচ্ছিলাম তাদের কাছে এগিয়ে এগিয়ে কিছু করার। এখন তারা এগিয়ে আসছে মনে হচ্ছে। যে কয়টা চুক্তি হয়েছে তার সবই তাদের দিক থেকে প্রচ- আগ্রহ দেখেছি। তারা এখন বাংলাদেশে বিনিয়োগ করতে চায়।’ এর আগে একই স্থানে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের লক্ষ্যে আমিরাতের সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ। বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বিষয়ে এ সমঝোতা স্মারক সই হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিরাত সফরকালে দেশটির উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম ও আবুধাবির ক্রাইন প্রিন্সের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে। বিকেলে আল বাহার প্যালেসে দেশটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সহধর্মিণী এবং বর্তমান শাসকের সহধর্মিণী শাইখা ফাহিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী।

আজ বুধবার ভোরে ঢাকার উদ্দেশে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে করে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সেখানে প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন। বুধবার সকাল ৭টায় ঢাকায় পৌঁছাবেন প্রধানমন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close