কাইয়ুম আহমেদ

  ১৯ অক্টোবর, ২০১৮

প্রস্তুতি চূড়ান্ত

আওয়ামী লীগের ইশতেহারে ‘সমৃদ্ধির বাংলাদেশ’

একাদশ জাতীয় নির্বাচনের ঢোল বাজতে শুরু করেছে রাজনীতিতে। সেই তালে দুলছে নির্বাচনমুখী দল আওয়ামী লীগ। এবার নির্বাচনী ইশতিহারে ‘সমৃদ্ধির বাংলাদেশ’ সেøাগানে এগিয়ে যাচ্ছে ক্ষমতাসীন এই দলটি। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের লক্ষ্যে ১২ সদস্যের ইশতেহার প্রণয়ন উপকমিটিও গঠন করেছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই উপকমিটিকে মৌখিকভাবে অনুমোদনও দিয়েছেন। প্রধানমন্ত্রী ও দলের সভাপতির নির্দেশনার আলোকে ইশতেহার কমিটির সদস্যরা গত বুধবার প্রথম দফা বৈঠক করেছেন। আজ শুক্রবার আবারও বসবেন তারা। দলের সভাপতি-লীর সদস্য ও সাবেক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাককে আহ্বায়ক করে ১২ সদস্যের উপকমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ড. মশিউর রহমান, হোসেন তওফিক ইমাম (এইচ টি ইমাম) ড. অনুপম সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আবদুল মান্নান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ব্যারিস্টার ফরহাদ হোসেন। বাকি সদস্যদের নাম শিগগিরই অন্তর্ভুক্ত করা হবে।

এবারের ইশতেহারে সমাজের সব শ্রেণি- পেশার প্রতিনিধিদের মতামত থাকবে। এতে দলের অঙ্গীকার ও কর্মসূচি তুলে ধরা হবে। আরো স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকার, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণসহ কার্যকর সংসদ এবং জনগণের কাছে দায়বদ্ধতার বিষয়ও ইশতেহারে থাকবে। এ ছাড়া সুশাসন ও প্রশাসনিক সংস্কার, আইনশৃঙ্খলা ও দুর্নীতি, দারিদ্র্য বিমোচনসহ কর্মসংস্থান ও কৃষির আধুনিকায়ন, শিল্পায়ন ও বাণিজ্য, শিক্ষাসহ সংস্কৃতি ও মানবসম্পদ উন্নয়ন, চিকিৎসা ব্যয় সাধারণ মানুষের সামর্থ্যরে মধ্যে আনা, স্বাস্থ্যসেবা ও পরিবার কল্যাণ ইত্যাদি বিষয়ে দলীয় অবস্থান আরো স্পষ্ট করা হবে।

এ ছাড়াও নির্বাচনী ইশতেহারে নারীর ক্ষমতায়ন ও শিশুর অধিকার, শ্রমিক ও শ্রমনীতি, বিচার বিভাগের স্বাধীনতা ও ন্যায়বিচারের নিশ্চয়তা, স্থানীয় সরকার ও জনগণের ক্ষমতায়ন, তথ্য ও প্রযুক্তি, যোগাযোগ ও ভৌত অবকাঠামো, বিদ্যুৎসহ জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ, মূল্যম্ফীতি রোধ, সরকারি প্রচারমাধ্যম ও সংবাদপত্র, অবাধ তথ্যপ্রবাহ, পরিবেশ ও পানিসম্পদ, দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণ, বিজ্ঞান ও প্রযুক্তি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা, প্রতিরক্ষা ব্যবস্থা এবং পররাষ্ট্রনীতি সম্পর্কে দলের পরিকল্পনার কথা নতুন করে জানানো হবে।

জানা গেছে, ২০০৮ সালের নির্বাচনে ‘দিন বদলের সনদ’ সেøাগান সংবলিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের প্রতিশ্রুতি দিয়ে করা ইশতেহারটি জাতির মন জয় করে নিয়েছিল আওয়ামী লীগ। ‘দিন বদলের সনদ’ এর আদলে তরুণদের মন জয় আকর্ষণে ইশতেহারে এবারও একটি আকর্ষণীয় সেøাগান অন্তর্ভুক্ত হবে।

ইশতেহার প্রণয়ন কমিটির এক সদস্য জানান, গত ৩০ জানুয়ারি সিলেট থেকে টানা মেয়াদে জয়ের লক্ষ্যে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু হয় আওয়ামী লীগের। সিলেটের আলিয়া মাদরাসা মাঠের জনসভায় টানা তৃতীয় মেয়াদে সরকার পরিচালনার জন্য নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যায়ক্রমে বিভাগীয় শহরের বিভিন্ন জেলার নির্বাচনী জনসভা করেন তিনি। এসব জনসভায় দলীয় সভাপতির আগামী প্রজন্মের জন্য উন্নত সমৃদ্ধ বাংলাদেশ উপহার দিতে প্রতিশ্রুতি, সম্ভাবনা ও অঙ্গীকারগুলো অন্তর্ভুক্ত থাকবে। এ ছাড়াও সম্প্রতি বিভিন্ন সরকারি অনুষ্ঠানে দেওয়া তার প্রতিশ্রুত অঙ্গীকারগুলোকেও ইশতেহারে অন্তর্ভুক্ত করা হবে। বিশেষ করে একনেকে পাস হওয়া ডেলটা প্ল্যানকে অগ্রাধিকার দিয়ে প্রতিটি গ্রামকে নগর উন্নয়নের ছোঁয়ায় শহরে উন্নীত করার পরিকল্পনাকে অগ্রাধিকার দিয়ে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে রোডম্যাপ তুলে ধরা হবে।

সূত্র জানায়, গত নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনী ইশতেহারের অসমাপ্ত লক্ষ্যমাত্রাগুলোও এবারের ইশতেহারে সংযুক্ত থাকবে। এসব লক্ষ্যকে প্রাধান্য দিয়েই হ্যাটট্রিক জয়ের লক্ষ্যে চমকপ্রদ ও বিশ্বাসযোগ্য নির্বাচনী ইশতেহার উপহার দিতে কাজ শুরু হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close