শাহ্জাহান সাজু

  ০৪ জুন, ২০১৮

অতিরিক্ত আদায়কৃত কর

নগদ ফেরতের ব্যবস্থা থাকবে বাজেটে

কারো কাছ থেকে অতিরিক্ত আয়কর আদায় করা হলে তা নগদ ফেরত দেওয়ার ব্যবস্থা থাকবে আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে। এজন্য বাজেটে এই খাতে বরাদ্দ দেওয়া হবে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, যেমন বর্তমানে কারো কাছ থেকে অতিরিক্ত আয়কর আদায় করা হলে তা ফেরত না দিয়ে পরবর্তী অর্থবছরে আয়কর বিবরণীতে সমন্বয় করা হয়। এতে নানা ধরনের জটিলতার পাশাপাশি আয়কর দাতারা হয়রানির শিকার হন। সেজন্য আগামী অর্থবছরে কারো কাছ থেকে অতিরিক্ত আয়কর আদায় করা হলে তা নগদ ফেরত দেওয়ার ব্যবস্থা থাকছে।

সূত্র জানায়, ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ প্রায় শেষ। এবারের বাজেটের শিরোনাম হচ্ছে ‘সমৃদ্ধ আগামী : অগ্রযাত্রার বাংলাদেশ।’ এ বছর বাজেটের মোট ব্যয়ের আকার ধরা হচ্ছে ৪ লাখ ৬৮ হাজার ২০০ কোটি টাকা। সম্ভাব্য আয় হচ্ছে ৩ লাখ ৪০ হাজার ৭৭৫ কোটি টাকা। ঘাটতি বাজেটের পরিমাণ দাঁড়াবে ১ লাখ ২৭ হাজার ৪২৫ কোটি টাকা।

আগামী ৭ জুন বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় জাতীয় সংসদের চলতি অধিবেশনে বর্তমান সরকারের অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত টানা দশম বাজেট সংসদে উপস্থাপন করবেন। প্রতি অর্থবছরের বাজেটকে অর্থমন্ত্রী একটি শিরোনামে অবহিত করে থাকেন। এবারের বাজেটের শিরোনাম হবে ‘সমৃদ্ধ আগামী : অগ্রযাত্রার বাংলাদেশ।’ এর আগে সকাল ১০টায় কেবিনেট বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেট পাস করা হবে। পরের দিন ৮ জুন দুপুর আড়াইটায় বাজেটপরবর্তী সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে ওসমানী ম্মৃতি মিলনায়তনে। ২৮ জুন সংসদে অর্থ বিল পাস হবে। ৩০ জুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস হবে। সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন। সে হিসেবে অর্থমন্ত্রীর বাজেট বাস্তবায়নের সময় পাওয়া যাবে মাত্র ছয় মাস। তবে তিনি পুরো অর্থবছরের বাজেটই জাতীয় সংসদে উপস্থাপন করবেন।

অন্যান্য অর্থবছরের মতো আগামী অর্থবছরের বাজেটেও শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, বিদ্যুৎ খাত অগ্রাধিকার পাচ্ছে। সার্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তনের যে ধারণা অর্থমন্ত্রী দিয়েছিলেন, তার একটি রূপরেখা আসন্ন বাজেটে তিনি দেবেন বলে জানা গেছে। সরকারে রাজস্ব আয়ের অন্যতম খাত মূল্য সংযোজন কর-ভ্যাট আদায় নিয়ে নতুন ঘোষণা থাকতে পারে। বর্তমানে ভ্যাটের একাধিক স্ল্যাব রয়েছে। ভ্যাটের এই স্ল্যাব কমিয়ে সর্বাধিক ২ থেকে ৩টি স্ল্যাব করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist