আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জুলাই, ২০১৭

জার্মানিতে হিজাব পরায় নিষিদ্ধ মুসলিম নারী

হিজাব পরে আদালতে ঢোকায় সিরিয়ার এক মুসলিম নারীকে নিষিদ্ধ করেছেন জার্মানির এক বিচারক। বিচারকের দাবি-আদালতে যেকোনো ধরনের ধর্মীয় পোশাক পরা নিষিদ্ধ। ওই নারীর আইনজীবী নাজাত আবোকাল জানান, তার মক্কেলের বিবাহবিচ্ছেদের আদেশ জার্মানির ব্রানডেনবার্গ রাজ্যের লুকেনওয়ালদে জেলা আদালতে প্রক্রিয়াধীন। আদালত এক চিঠিতে তাকে সতর্ক করে দিয়ে বলেন, যদি তিনি আইন মেনে (হিজাব খুলে না আসেন) না চলেন, তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এ সময় বিচারক অবশ্য তার স্বামীকেও আদালতে হাজিরের নির্দেশও দেন।

নাজাত আবোকাল অভিযোগ করে সংবাদমাধ্যম তাগেসপিয়েগেলকে জানান, এটা সম্পূর্ণ অসাংবিধানিক। মুসলিম পোশাক নিয়ে গোটা জার্মানিজুড়ে যে ভয়াবহ বিতর্ক চলছে, তিনি তাকে চ্যালেঞ্জ করবেন। আবোকালের এক সহকর্মীও বিষয়টি দ্য ইনডিপেনডেন্টকে নিশ্চিত করেছেন। তবে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি। লুকেনওয়ালদে জেলা আদালতের এক মুখপাত্র জানিয়েছেন, তারা এ বিষয়ে কোনো মন্তব্য করতে চান না। আদালতে যা ঘটেছে তার দায় সম্পূর্ণ ওই বিচারকের। জার্মানির পার্লামেন্ট মুসলিমদের বোরকাসহ যেসব পোশাক মুখ ঢেকে রাখে, তা আংশিক নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছে। এ ছাড়া নিরপেক্ষতা বজায় রাখার স্বার্থে জার্মানির অনেক আদালতে যেকোনো ধর্ম বা রাজনীতির প্রতীক বহনকারী পোশাক নিষিদ্ধ রয়েছে।

তবে আদালতের এই নিষেধাজ্ঞা সাক্ষী, বাদী, বিবাদী অথবা আইনি প্রক্রিয়ায় জড়িত কারো জন্য কার্যকর নয়। ২০০৬ সালের জার্মানির কেন্দ্রীয় সাংবিধানিক আদালতের রুলে কোনো বিচারককে কাউকে হিজাব খুলতে বলার অধিকার দেওয়া হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist