আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ মার্চ, ২০১৮

প্রবল তুষার ঝড়ে বিধ্বস্ত ইউরোপ : মৃত অন্তত ৫৫

প্রবল তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ল গোটা ইউরোপ। বৃহস্পতিবার, স্থানীয় সময় সকাল থেকেই বরফের চাদরে মুড়ে যায় ইউরোপের উত্তর থেকে দক্ষিণে ভ‚মধ্যসাগর পর্যন্ত বিস্তীর্ণ অংশ।

গোটা ইউরোপ জুড়ে মৃতের সংখ্যা ৫৫ ছাড়িয়েছে। জখম বহু। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় হাওয়া অফিস সূত্রে খবর, গত রোববার থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছিল। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল থেকেই আচমকা তুষারপাত শুরু হয় ইউরোপের বিভিন্ন জায়গায়। সেই সঙ্গে দোসর প্রবল তুষারঝড়

তুষারঝড়ের কারণে স্কুল কলেজগুলি বন্ধ রাখা হয়েছে। বাতিল হয়েছে বহু উড়ান। ইউরোপের বিভিন্ন আবহাওয়া সংস্থাগুলো জানিয়েছে, গতকাল ইউরোপের বিভিন্ন জায়গায় তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৪০ ডিগ্রি সেলসিয়াস নিচে। ঝড়ের দাপট সবচেয়ে বেশি দেখা গিয়েছে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড, দক্ষিণ ওয়েলস এবং স্কটল্যান্ডের বিভিন্ন জায়গায়। এসব জায়গাগুলোতে চ‚ড়ান্ত সতর্কতা জারি করেছে প্রশাসন। আবহাওয়াহিদদের মতে, বছরের এই সময় ইউরোপে তুষারপাত খুবই অস্বাভাবিক। আবহাওয়ার এই বোল বদলের পেছনে বিশ্ব উষ্ণায়নেরই (গেøাবাল ওয়ার্মিং) প্রভাব রয়েছে বলে মনে করছেন তারা। তুষারঝড়ের কবলে পড়ে গোটা ইউরোপে ৫৫ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

পোল্যান্ডেই এই সংখ্যাটা ২১। তাছাড়া চেক রিপাবলিকে ছয়জন, লিথুয়ানিয়ায় পাঁচজন, ফ্রান্সে চারজন, স্পেনে তিনজন, ইতালি, রোমানিয়া ও সেøাভেনিয়ায় দুজন করে এবং ব্রিটেন ও নেদারল্যান্ডসে দুজনের মৃত্যু হয়েছে।

প্রশাসন সূত্রে খবর, তুষারপাতের কারণে এডিনবার্গ, উত্তর ইতালি, ফ্রান্সের বিভিন্ন জায়গায় যান চলাচল বিপর্যস্ত হয়েছে। ঝড়ের কারণে গতকাল সুইজারল্যান্ডের জেনেভা এবং স্কটল্যান্ডের গøাসগো বিমানবন্দর দীর্ঘক্ষণ ধরে বন্ধ রাখা হয়। এডিনবার্গ, ডাবলিন এবং আমস্টারডার্মের শিফোল বিমানবন্দর থেকে ডজন খানেক উড়ান বাতিল করা হয়েছে।

আগামী শনিবারের আগে বিমান পরিষেবা স্বাভাবিক হবে না বলেই প্রশাসন সূত্রে খবর। রেল লাইনে বরফ জমে থাকার কারণে উত্তর ইতালিতে ৫০ শতাংশেরও বেশি ট্রেন বাতিল করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist