আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ জানুয়ারি, ২০১৮

অর্থের বিনিময়ে ছাড়া পাচ্ছেন সৌদি প্রিন্স

সৌদি আরবে দুর্নীতির দায়ে গত নভেম্বরে গেফতার হওয়া ব্যক্তিদের ছেড়ে দেওয়া হচ্ছে। এ জন্য নেওয়া হচ্ছে বেশ মোটা অঙ্কের অর্থ। তাদের মধ্যে রয়েছেন এমবিসি টেলিভিশনের প্রধান ওয়ালিদ আল ইব্রাহিম, রয়্যাল কোর্টের প্রধান খালিদ আল তুয়াইজিরি।

বিবিসি বলছে, তাদের কাছ থেকে বিশাল অঙ্কের অর্থ নেওয়া হয়েছে। যদিও কী পরিমাণ অর্থ লেনদেন হয়েছে তা প্রকাশ করা হয়নি। যাদের সঙ্গে অর্থের লেনদেন ও আলোচনা হয়নি তাদের কারাগারে পাঠানো হবে। বার্তা সংস্থা রয়টার্স বলছে, সৌদি ধনকুবের প্রিন্স ওয়ালিদ বিন তালালকে গতকাল শনিবার মুক্ত করে দেওয়া হয়।

সৌদি আরবে দুর্নীতিবিরোধী অভিযানে দুই শতাধিক ব্যক্তিকে গেফতার করা হয়। এর মধ্যে প্রিন্স, বর্তমান ও সাবেক মন্ত্রী এবং ধনকুবের ব্যবসায়ীরা ছিলেন। গ্রেফতারের পর থেকে রিয়াদের রিজ কার্লটন হোটেল তাদের বন্দি করে রাখা হয়। আগামী ১৪ ফেব্রুয়ারিতে ওই হোটেলটি চালুর কথা রয়েছে।

বিবিসি জানায়, নভেম্বরের শেষের দিকে ছাড়া পান যুবরাজ মিতেব বিন আবদুল্লাহ। তাকে এক বিলিয়ন ডলারেরও বেশি অর্থ দিতে হয়েছিল। এমবিসি টেলিভিশনের প্রধান ওয়ালিদ আল ইব্রাহিমকে ছেড়ে দিতে তার টেলিভিশনের শেয়ার চাওয়া হয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দুর্নীতিবিরোধী কমিটি গঠনের পর এই অভিযান পরিচালনা করা হয়। যদিও অনেকেই অভিযোগ করছেন, প্রতিপক্ষকে সরিয়ে দেওয়া এবং ক্ষমতা ধরে রাখতেই এমন অভিযান চালানো হয়েছে।

সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল শেখ সৌদ আল-মোজেব জানান, দুর্নীতিবিরোধী অভিযানে গেফতার হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে দুর্নীতি ও রাষ্ট্রীয় অর্থ তছরুপের তথ্য পাওয়া গেছে। প্রায় ১০০ বিলিয়ন ডলারের দুর্নীতি ও আত্মসাতের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist