মুহম্মদ পাঠান সোহাগ

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৭

প্রাণের বইমেলা

দৃষ্টিপ্রতিবন্ধীর জন্য ‘স্পর্শ ব্রেইল’

‘মানুষ দৃষ্টিহীন বলেই অন্ধ নয়/ মানুষ মূলত প্রজ্ঞাহীন বলেই অন্ধ’- এমন স্লোগান নিয়ে ২০০৯ সালে যাত্রা শুরু করেছিল ‘স্পর্শ ব্রেইল প্রকাশন’। ২০১১ সাল থেকে একুশে গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে নিয়মিত স্টল বরাদ্দ পাচ্ছে তারা। ৮৪-৮৫ নম্বর স্টলে এবার ‘স্পর্শ ব্রেইল’ থেকে নতুন সাতটি বইসহ মোট ৪৬টি বই প্রকাশ করেছে এই প্রকাশনী। গতকাল বুধবার স্পর্শ ব্রেইল প্রকাশনের সামনে ছিল কয়েকজন উৎসুক দর্শনার্থী। তারা দৃষ্টিপ্রতিবন্ধীদের বই পড়া শুনছিল আনমনে। স্টলে স্পাইরাল করা বইয়ে হাত বুলিয়ে পড়ছিল দুই দৃষ্টিপ্রতিবন্ধী কবিতা আক্তার ও রিপা, পাশে বসেছিলেন রেহানা।

স্টলে কথা হয় রেহানার সঙ্গে। ইডেন কলেজ থেকে সমাজবিজ্ঞানে মাস্টার্স করেছেন তিনি। রেহানা বলেন, ‘আমি দেখতে পারি না তবু ডিজিটাল মোবাইল, কম্পিউটার চালাতে পারি। অনার্সে পড়ার সময় পাঠ্যবই না থাকায় অন্যের পড়া শুনে মুখস্থ করেছি।’ তিনি পরীক্ষা দিতে বিড়ম্বনার কথা জানিয়ে তিনি বলেন, এক জন শ্রুতি লেখক নিয়ে পরীক্ষা কেন্দ্রে যেতে হতো, যে কি না তার দুই ক্লাস নিচে পড়ে। তাকে বুঝিয়ে বলাও অনেক দুরূহ ব্যাপার।

রেহানা আরো বলেন, এ প্রকাশনের সঙ্গে ২০১১ সাল থেকে বিনা পারিশ্রমিকে কাজ করছেন। পাশাপাশি চাকরির চেষ্টা করছেন। নতুন বই প্রকাশের সঙ্গে যুক্ত থাকার আগ্রহের কথাও জানান রেহানা।

বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘স্পর্শ ব্রেইল প্রকাশন’ স্টলে বিক্রয়কর্মী সোহেল হাওলাদারের সঙ্গে কথা হয়। তিনি জানান, দৃষ্টিপ্রতিবন্ধীদের এ প্রকাশন বিনামূল্যে বই বিতরণ করে থাকে। এ জন্য নিবন্ধন করতে হয়। ২৩ ফেব্রুয়ারির পর এর প্রকাশনা উৎসব হবে।

তিনি আরো বলেন, এবারের বইমেলায় ‘স্পর্শ ব্রেইল প্রকাশন’ হতে সাতটি বই প্রকাশ করা হয়েছে। কাইজার চৌধুরীর লেখা ‘শোভনের একাত্তর’, মুহম্মদ জাফর ইকবালের ‘দলের নাম ব্ল্যাক ড্রাগন’, ‘ঈশপের গল্পসমগ্র’, জুলভার্নের ‘৮০ দিনে বিশ্বভ্রমণ’, সৈয়দ নাজিমুদ্দিন হোসেনের ‘গলদা মামার গোয়েন্দাগিরি’, ‘ব্রেস্ট ক্যান্সার’ এবং ফারাহ সাঈদ ও রুহুল মাহফুজ জয় সম্পাদিত বাংলা কবিতার বই ‘স্পর্শছুরি’। এ ছাড়াও এবার মুক্তিযুদ্ধভিত্তিক কবিতার সিডি ‘৭১ দেখবো বলে’ প্রকাশ করা হয়েছে।

স্পর্শ ব্রেইল প্রকাশনের প্রধান উদ্যোক্তা নাজিয়া জাবীন বলেন, তিনি দৃষ্টিহীনদের নিয়ে ‘প্রচেষ্টা’ নামের এক এনজিওতে কাজ করেছেন। সেখানেই তার মনে এমন ভাবনার উদয় হয়। তার পর থেকে একটু একটু করে ‘স্পর্শ ব্রেইলের’ পথচলা শুরু। দেখতে দেখতে আট বছর চলে গেল। এ পর্যন্ত ৪৬টি বই প্রকাশ করা হয়েছে। গত বছর বাংলা একাডেমি একমাত্র বই প্রকাশ করেছে ব্রেইল পদ্ধতিতে। অন্যান্য প্রকাশনী যদি অন্তত একটি করে ব্রেইল পদ্ধতির বই প্রকাশ করে, তাহলে বইয়ের সংখ্যা বাড়বে। তিনি দৃষ্টিপ্রতিবন্ধীর জন্য ব্রেইল লাইব্রেরি ও ব্রেইল ট্রেনিং সেন্টার গড়ে তোলার আশা প্রকাশ করেন।

এদিকে, গতকাল বুধবার অমর একুশে গ্রন্থ’মেলা ছিল দর্শনার্থী ও পাঠকদের দ্বারা কানায় কানায় পূর্ণ। বিক্রিও হয়েছে ভালো।

নতুন বই

গতকাল বুধবার ছিল মেলার ১৫তম দিন। মেলায় মোট বই এসেছে এক হাজার ৭৭৬টি। বুধবারে মেলায় নতুন বই এসেছে ১৪৩টি। সেখানে ৩১টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এর মধ্যে গল্প ১৫, উপন্যাস ২৫, প্রবন্ধ সাত, কবিতা ৫২, গবেষণা পাঁচ, ছড়া পাঁচ, শিশু সাহিত্য চার, জীবনী এক, মুক্তিযুদ্ধ দুই, বিজ্ঞান এক, ভ্রমণ দুই, ইতিহাস এক, চিকিৎসা বা স্বাস্থ্য এক, রম্য এক, অভিধান এক, এবং অন্যান্য বিষয়ের ওপর আরো ২০টি বই এসেছে।

পিডিএসও/মুস্তাফিজ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist