আরিফুল ইসলাম জিমন, ঘোড়াঘাট (দিনাজপুর)

  ০৫ মে, ২০২৪

উপজেলা নির্বাচন : ঘোড়াঘাটে চাপমুক্ত আওয়ামী লীগ

ছবি: প্রতীকী

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে দিনাজপুরের (ঘোড়াঘাট, হাকিমপুর, বিরামপুর) মোট ৩টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে যাচাই-বাছাই শেষে গত মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং কর্মকর্তা কামরুল ইসলাম প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন। প্রথম ধাপে ভোট হবে ৮ মে।

সরেজমিন জানা যায়, ঘোড়াঘাটে প্রথম অবস্থায় আওয়ামী লীগের প্রার্থীরা চাপে থাকলেও তফশিল ঘোষণার পর জাতীয় পার্টির প্রার্থী আরিফুজ্জামান রানা নির্বাচন থেকে সরে দাঁড়ানো ও উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাহ্ মো. শামিম হোসেন চৌধুরী মনোনয়ন প্রত্যাহার করায় অনেকটাই চাপমুক্ত হয়ে যায়। যদিও বিএনপির কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা পরিষদ নির্বাচনে কোনো নেতাকর্মীর প্রার্থী হওয়ার সুযোগ নেই। তবে দলের সিদ্ধান্ত উপেক্ষা করে নির্বাচনে অংশ নিয়েছেন চেয়ারম্যান প্রার্থী উপজেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি সারওয়ার হোসেন।


  • ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে ভোট ৮ মে
  • ৪ চেয়ারম্যান প্রার্থীর ৩ জনই আওয়ামী লীগের, ১ জন বিএনপির
  • ১৮ এপ্রিল জাপা ও বিএনপি প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার
  • ৮ ভাইস চেয়ারম্যান ও ৮ মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী

এদিকে বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রউফ খন্দকার পুনরায় নির্বাচন করার কথা থাকলেও দলের মধ্যে অন্তঃকোন্দলের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন বলে অনেক নেতাকর্মীর থেকে জানা যায়। অপরদিকে জামায়াতের হেভিওয়েট নেতা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আলমগীর হোসেন এবারও প্রার্থী হওয়ার কথা ঘোষণা দিলেও তফশীল ঘোষণার পর তিনিও নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। এতে করে এ পদেও আ.লীগ চাপমুক্ত হয়ে যায়। তবে দলের সিদ্ধান্ত উপেক্ষা করে এ পদেও নির্বাচনে অংশ নিয়েছেন উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সেলিম রেজা।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, তফশীল ঘোষণার পর চেয়ারম্যান পদে মোট ৫ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও দলের সিদ্ধান্ত মেনে নিয়ে গত ১৮ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহার করেন উপজেলা বিএনপির সভাপতি শামিম হোসেন। বাকি ৪ প্রার্থীর মধ্যে ৩ জনই আওয়ামী লীগ নেতা ও ১ জন বিএনপির। চেয়ারম্যান প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের (প্রতীক না থাকায় সতন্ত্র) কাজী শুভ রহমান চৌধুরী (আনারস), তৌহিদুল ইসলাম (টেলিফোন), রবিউল ইসলাম (কাপ-পিরিচ) ও অপরজন বিএনপির সারওয়ার হোসেন (মোটরসাইকেল) এই চারজন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৪ ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে ঘোড়াঘাট উপজেলা। এ উপজেলায় মোট ভোটার ১ লাখ ৭ হাজার ৮২। এর মধ্যে পুরুষ ভোটার ৫৩ হাজার ২১৫ ও নারী ভোটার ৫৩ হাজার ৮৬৭।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিনাজপুর,ঘোড়াঘাট,উপজেলা,নির্বাচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close