reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মে, ২০২৪

রেসিপি : মাছের হাঁড়িয়ালি টিক্কা

ছবি : সংগৃহীত

অনেক শিশুই মাছ খেতে পছন্দ করে না। কিন্তু কাবাব–টিক্কা খেতে অনেকেই ভালবাসেন। তাই মাছ দিয়ে সহজেই বানিয়ে ফেলতে পারেন হাঁড়িয়ালি টিক্কা। এর স্বাদ সবার থেকে আলাদা। তাই বাসায় সহজে এটি তৈরি করতে পারেন।

চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

রুই মাছের টুকরো

পুদিনা পাতা

ধনে পাতা

কাঁচা মরিচ বাটা

বেসন

চিনি

সামান্য টমেটো সস

লেবু

সয়াসস

আদা কুচি

রসুন কুচি

বাটার

টকদই

তেল

প্রস্তুত প্রণালি

প্রথমে রুই মাছের টুকরোর সঙ্গে দুই চা চামচ সয়াসস, সামান্য লবণ, ১/২ চা চামচ রসুন বাটা, ১/২ চা চামচ ধনে পাতা বাটা, ১/২ চা চামচ পুদিনা পাতা বাটা, ১/২ চা চামচ কাঁচা মরিচ বাটা, এক চামচ বেসন ও এক চা চামচ টকদই দিয়ে ভালোভাবে মেখে ১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর প্যানে সামান্য সয়াবিন তেল ও বাটার দিয়ে মাছগুলো দুই পিঠ সোনালি করে ভেজে নিতে হবে।

এবার আরেকটি প্যানে দুই টেবিল চামচ তেলে এক চা চামচ রসুন কুচি, এক চা চামচ আঁদা কুচি, এক কাপ আনারসের জুস, এক চা চামচ চিনি ও সামান্য লবণ দিয়ে একটু রান্না করে নিয়ে সামান্য কর্নফ্লাওয়ার গুলে এর মধ্য দিয়ে নাড়তে থাকতে হবে।

ঘন হয়ে এলে এক চা চামচ বাটার দিয়ে একটু নেড়ে ভাজা মাছগুলো দিয়ে ঢেঁকে মৃদু আঁচে পাঁচ মিনিট দমে রাখতে হবে। পাঁচ মিনিট শেষে মাছগুলো তুলে কাঁচা মরিচ, ধনে পাতা ও পুদিনার সস উপরে দিয়ে সুন্দর করে পরিবেশন করতে হবে। এরপর তৈরি হয়ে গেল ‘মাছের হাঁড়িয়ালি টিক্কা’।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাছের হাঁড়িয়ালি টিক্কা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close