চাঁদপুর প্রতিনিধি

  ১৪ মার্চ, ২০২৪

চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আংশিক চালু

সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে ২০২২ সালের ৬ ডিসেম্বর থেকে বন্ধ থাকা চাঁদপুর ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আবার চালু করা হয়েছে। তবে গ্যাসের সংকট থাকায় এখনই শতভাগ উৎপাদনে যেতে পারছে না কেন্দ্রটি। বর্তমানে এখান থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। গতকাল বুধবার সকালে এ তথ্য জানিয়েছেন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উপসহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান।

মো. আকতারুজ্জামান বলেন, মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৪৬ মিনিট থেকে বিদ্যুৎকেন্দ্রটি চালু হয়েছে। সংস্কার ও রক্ষণাবেক্ষণ জরুরি হয়ে পড়ায় ২০২২ সালের ৬ ডিসেম্বর পুরোপুরি বন্ধ করে দিতে হয় বিদ্যুৎকেন্দ্রটি। বুয়েটসহ অভিজ্ঞ প্রকৌশলীরা কয়েক দফা চেষ্টা করেও চালু করতে পারেনি। এরপর ২০২৩ সালের নভেম্বরে চালু হওয়ার কথা থাকলেও এলসি-সংক্রান্ত জটিলতায় তা সম্ভব হয়নি।

উপসহকারী প্রকৌশলী মো. আকতারুজ্জামান আরো বলেন, গত ৬ ডিসেম্বর ২০২২ সালে রক্ষণাবেক্ষণের কাজের জন্য বন্ধ হয় দুটি ইউনিট। একটি ৫০ মেগাওয়াট এবং অপরটি ১০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন। গ্যাস বুস্টার বিকল হওয়ায় কিছুটা বিলম্ব হয়। এখন ১০০ মেগাওয়াট কেন্দ্রটি চালু করা হয়েছে। বর্তমানে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। গ্যাস সরবরাহ ঠিক থাকলে ৮০ থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

উল্লেখ্য, ২০১০ সালের ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর শহরের গুনরাজদী এলাকায় বিদ্যুৎকেন্দ্রটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করে চায়না চেংদা ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। ২০১২ সালের জানুয়ারি মাসে পরীক্ষামূলক উৎপাদন শুরুর পর ২০১৩ সালের ২০ নভেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close