নিজস্ব প্রতিবেদক

  ০২ জানুয়ারি, ২০১৯

একাদশ সংসদে বীমা সংশ্লিষ্ট আটজন

দেশে বীমা ব্যবসা পরিচালনা করা কোম্পানিগুলোর সঙ্গে জড়িত আটজন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করেছেন। তাদের মধ্যে একজন মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও), চারজন চেয়ারম্যান এবং তিনজন পরিচালক পদে রয়েছেন। তাদের প্রত্যেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন। একাদশ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট মহাবিজয় পায়। এ বিজয়ের কারণে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন দেশের প্রধানরা।

বেসরকারি ফল অনুযায়ী, মহাজোট ২৮৮টি আসনে জয়লাভ করেছে। এর মধ্যে আওয়ামী লীগ ২৫৯, জাতীয় পার্টি ২০, ওয়ার্কার্স পার্টি তিন, জাসদ দুই, বিকল্পধারা দুই, তরিকত ফেডারেশন এক, জেপি একটি আসন পেয়েছে। বিএনপি জোট অর্থাৎ জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র সাতটি। এর মধ্যে বিএনপি পাঁচটি ও গণফোরাম দুটি আসনে জয় পেয়েছে। স্বতন্ত্রসহ অন্যরা জয় পেয়েছেন তিনটি আসনে। ঘোষিত হয়নি পার্বত্য রাঙ্গামাটি (২৯৯) অঞ্চলের ফল।

এ নির্বাচনে টাঙ্গাইল-৬ আসন থেকে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন সন্ধানী লাইফ ইনস্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা আহসানুল ইসলাম টিটু। তিনি প্রায় আড়াই লাখ ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। টিটু ২ লাখ ৮৫ হাজার ৩০৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী গৌতম চক্রবর্তী পান ৪০ হাজার ৩২৪ ভোট। ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্সের চেয়ারম্যান মোর্শেদ আলম নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন নোয়াখালী-২ আসন থেকে। প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে তিনি বিশাল ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। নির্বাচনে মোর্শেদ আলম ভোট পেয়েছেন ১ লাখ ৭৭ হাজার ৩৯১টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির জয়নাল আবেদীন ফারুক পান ২৬ হাজার ১৬৯ ভোট।

রূপালী ইনস্যুরেন্সের চেয়ারম্যান মাহফুজুর রহমান মিতা চট্টগ্রাম-৩ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে ১ লাখ ৬২ হাজার ৩৫৬ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মোস্তফা কামাল পাশা পান ৩ হাজার ১২২ ভোট। এশিয়া ইনস্যুরেন্সের চেয়ারম্যান ইউসুফ আবদুল্লাহ হারুন নির্বাচন করেন কুমিল্লা-৩ আসন থেকে। নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে তিনি ২ লাখ ৭৩ হাজার ১৮৩ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির কে এম মজিবুল হক পান ১২ হাজার ৩৫৮ ভোট।

নতুন জীবন বীমা কোম্পানি চার্টার্ড লাইফ ইনস্যুরেন্সের চেয়ারম্যান উপাধ্যক্ষ মো. আবদুস শহীদ নির্বাচন করেন মৌলভীবাজার-৪ আসন থেকে। তিনি ২ লাখ ১১ হাজার ৬১৩ ভোট পেয়ে জয় নিশ্চিত করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের মুজিবুর রহমান মুজিব পান ৯৩ হাজার ২৯৫ ভোট।

রিপাবলিক ইনস্যুরেন্সের পরিচালক সাবের হোসেন চৌধুরী ঢাকা-৯ আসনে ২ লাখ ২৪ হাজার ২৩০ ভোট পেয়ে নৌকা প্রতীকে জয়লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আফরোজা আব্বাস পান ৫৯ হাজার ১৬৫ ভোট। ঢাকা-১১ আসন থেকে নৌকা প্রতীকে নির্বাচন করেন পাইওনিয়ার ইনস্যুরেন্সের পরিচালক এ কে এম রহমতুল্লাহ। ১ লাখ ৮৬ হাজার ৬৮১ ভোট পেয়ে তিনি জয়লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শামীম আরা বেগম পান ৫৪ হাজার ৭২১ ভোট। অগ্রণী ইনস্যুরেন্স কোম্পানির পরিচালক এইচ এম ইব্রাহিম নির্বাচন করেন নোয়াখালী-১ আসন থেকে। নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে তিনি ২ লাখ ৩৮ হাজার ৯৭০ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মাহবুব উদ্দিন খোকন পান ১৪ হাজার ৮৬২ ভোট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close