আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০১৮

মধ্যপ্রদেশ ও মিজোরামে বিধানসভা নির্বাচনে ভোট

ভারতের মধ্যপ্রদেশ ও মিজোরামে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় বুধবার সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। কেন্দ্রে ক্ষমতায় কোন দল আসতে চলেছে তার অনেকটাই আভাস পাওয়া যাবে এই নির্বাচনে। এ কারণে একে জাতীয় নির্বাচনের আগে সেমিফাইনাল হিসেবে আখ্যায়িত করা হচ্ছে।

মধ্যপ্রদেশে বড় চ্যালেঞ্জ বর্তমান মুখ্যমন্ত্রী বিজেপি নেতা শিবরাজ সিংহ চৌহানের সামনে। সেখানে ১৫ বছর ধরে ক্ষমতায় রয়েছে তার দল। গতবার রাজ্যের ২৩০টি আসনের মধ্যে ১৬৫টি ছিল বিজেপির দখলে। কংগ্রেসের ৫৮। কিন্তু ভোটের ব্যবধান ছিল ৯ শতাংশ। এই বিধানসভা নির্বাচনে ৪-৫ শতাংশ ভোট এদিক-ওদিক হলেই ফল বদলাবে।

পদ্ম না হাত! শেষ হাসিটা কে হাসবে নির্ধারিত হয়ে যাবে আজই। শিবরাজ সিংহ চৌহান কি পারবেন তার গদি বাঁচিয়ে রাখতে, না কি রাহুল গান্ধী এ খেলায় বাজিমাত করবেন? ভোট শুরুর আগে থেকেই এ নিয়ে ছিল বিস্তর চর্চা, জল্পনা, রাজনৈতিক প্রচার। সেই সমান গতিতেই চর্চা চলছে ভোটের দিনও।

সকাল থেকেই ইভিএমে বন্দি হচ্ছে একের পর এক ভোট। আর সেই সঙ্গে ভাগ্য নির্ধারিত হয়ে যাচ্ছে দুদলেরই। তবে ছবিটা স্পষ্ট হয়ে যাবে ১১ ডিসেম্বর। ওই দিনই ভোট গণনা হবে মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান, ছত্তীসগড় এবং তেলঙ্গানায়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে বলেন, ‘আজ মধ্যপ্রদেশের ভোট।

রাজ্যের ভোটদাতাদের কাছে আবেদন, আপনারা সবাই ভোট দিন। আপনাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করুন।’

নিজের ক্ষমতা ধরে রাখতে মরিয়া শিবরাজ সিংহ চৌহান। রাজ্যের উন্নয়ন, অগ্রগতি এবং কৃষকদের অবস্থা নিয়ে বিস্তর অভিযোগ তুলেছে বিরোধী দল কংগ্রেস। কিন্তু শিবরাজ বিরোধীদের সেই অভিযোগকে খারিজ করে দিয়ে হাবভাবে বুঝিয়ে দিয়েছেন, এবারও ক্ষমতায় আসছে বিজেপিই। রাজ্যের এ প্রান্ত ও প্রান্ত চষে বেরিয়েছেন তিনি। ভোটের সকালেও তাকে দেখা যায় বুধনিতে নর্মদা নদীতে যেতে। সেখানে গিয়ে তিনি পূজা-অর্চনা করেন।

অন্যদিকে, উত্তর-পূর্বের একমাত্র কংগ্রেস শাসিত রাজ্য মিজোরাম। মোট ৪০টি বিধানসভা আসনের মধ্যে গতবার ৩৪টি আসন পেয়ে সরকার গড়লেও এবার কিন্তু কংগ্রেসের সামনে কঠিন লড়াই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close