তানজিন তিপিয়া

  ২৯ নভেম্বর, ২০১৯

বহুগুণী পেঁপে

পেঁপে কাঁচা থাকলে হয় সবজি আর পরিপক্ব হলে হয় মিষ্টি ফল। তবে কাঁচা বা পাকা দুই অবস্থাতেই গুণে-মানে ভরপুর এই ফলটিতে কোলেস্টেরলের মাত্রা খুবই কম। ভিটামিন ‘সি’ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা আর্টেরিকে কোলেস্টেরলমুক্ত রাখে ও ওজন কমায়। ডায়াবেটিস ও চোখের জন্য উত্তম। বাতরোগ এবং ঋতুস্রাবজনিত ব্যথাও রোধ করে। হজম ক্রিয়া ও পরিপাকে সহায়ক বহুগুণী এই ফল নিয়েই আজকের আয়োজন। রন্ধনশিল্পী

পেঁপের হালুয়া

উপকরণ : পেঁপে মাঝারি সাইজের ১টি গ্রেট করে (৩০ মিনিট সেদ্ধ করে পানি ঝড়ানো), নারকেল কোরানো ১টির অর্ধেক, চিনি আধাকাপ, গুঁড়ো দুধ ১ কাপ, লবণ ১ চিমটি, ঘি ও তেল ৪ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : ঘি, তেল গরম করে পেঁপে, নারকেল, চিনি দিয়ে নাড়ুন, দেখবেন পানি বেরিয়ে আসছে। শুকিয়ে এলে দুধ দিয়ে ভালোভাবে নাড়লেই পেঁপের হালুয়া তৈরি।

পেঁপের সেমাই

উপকরণ : বড় দুটি পেঁপে কোরানো (৪৫ মিনিট সেদ্ধ করে ধুয়ে পাতলা কাপড় দ্বারা পানি ঝরানো), পানি দেড় লিটার, আধা কেজি গুঁড়ো দুধের প্যাকেট ১টি, চিনি আধা কেজি, নারকেল কোরানো ১টি, এলাচ, তেজপাতা, দারচিনি, লবঙ্গ ১টি করে। কিশমিশ, বাদাম, খোরমা আধা কাপ ও লবণ ৩ চিমটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ বড় ডেকচিতে মিশিয়ে ১৫ মিনিট সেদ্ধ করলেই পেঁপের সেমাই তৈরি।

বি. দ্র. : ডিপ ফ্রিজে ১৫ দিন ও নরমালে ৫ দিন রাখা যাবে।

পেঁপের ডাল

উপকরণ : ছোট পেঁপে ১টি কাটা, মসুর ডাল ৪ মুঠো, তেল ৬ টেবিল চামচ, কাঁচা মরিচ গোটা ৫টি, হলুদ গুঁড়ো আধা চা চামচ করে। পানি ১ লিটার ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে সব উপকরণ একত্রে দিয়ে কুমড়ো নরম হয়ে ডাল ফুটে আসার অপেক্ষা শেষ হলেই পেঁপের ডাল তৈরি।

পেঁপের শরবত

উপকরণ : পেঁপে ১টির অর্ধেক কাটা, চিনি ৪ টেবিল চামচ (ইচ্ছা), পানি ২ গ্লাস।

প্রস্তুত প্রণালি : একত্রে সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে পিষে নিলেই আপনার বহুগুণী স্বাস্থ্যকর পেঁপের শরবত তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close