আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

  ২৪ জানুয়ারি, ২০২৪

বগুড়ার আদমদীঘি

নিয়মের বেড়াজালে ভর্তি অনিশ্চিত অনেক শিক্ষার্থীর

নিয়মের বেড়াজালে পছন্দের বিদ্যালয়ে ভর্তি হতে পারছে না ষষ্ঠ শ্রেণির শত শত শিক্ষার্থী। সহপাঠীরা ভর্তি হতে পারলেও এখনো অনেক শিক্ষার্থী ভর্তি হতে পারেনি কোনো বিদ্যালয়ে। এ নিয়ে অভিভাবকরা রয়েছেন দুশ্চিন্তায়। তাদের দাবি, প্রতিযোগিতার মাধ্যমে মেধা অনুযায়ী ভর্তি প্রক্রিয়া শেষ করা হোক।

জানা যায়, সারা দেশে ফলাফল ঘোষণার পর শুরু হয় ভর্তি যুদ্ধ। পছন্দের বিদ্যালয়ে ভর্তির জন্য আবদেন করে অনেক শিক্ষার্থী। কিন্তু সরকারি নিয়মানুযায়ী লটারি করতে হয় নিজ নিজ বিদ্যালয় কর্তৃপক্ষের। আর এতেই বাদ পড়ে যায় মেধাবী শিক্ষার্থী সানজিদাসহ অনেকে। সানজিদা সান্তাহার পৌর শহরের রথবাড়ি এলাকার শাহিনুর আলমের মেয়ে। সে সান্তাহার বি.পি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। পছন্দের বিদ্যালয়ে ভর্তি হতে না পেরে মন খারাপ তার।

জানা যায়, ষষ্ঠ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয় জানুয়ারির ১ তারিখ থেকে। তা চলবে ৩১ তারিখ পর্যন্ত। গত সোমবার শিক্ষার্থী সানজিদার মা বলেন, অনলাইনের মাধ্যমে সান্তাহার হার্ভে সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও আহসান উল্লাহ উচ্চবিদ্যালয়ে আবেদন করেছিলাম। কিন্তু লটারিতে নাম না ওঠায় ভর্তি করে দিতে পারি নাই।

এদিকে জানুয়ারি মাসও প্রায় শেষ হয়ে যাচ্ছে। আমার মেয়ের ভর্তি অনিশ্চিত। তিনি আরো বলেন, সবার ইচ্ছে থাকে সন্তানদের পছন্দের বিদ্যালয়ে ভর্তি করানো। তাই আমিও চেয়েছিলাম পছন্দের বিদ্যালয়ে ভর্তি করাতে।

সান্তাহার হার্ভে সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে যোগাযোগ করা হলে শিক্ষকরা জানান, সরকার নিয়ম করেছে ৬ষ্ঠ শ্রেণিতে এক শাখায় ৫৫ জনের বেশি শিক্ষার্থী নেওয়া যাবে না। ভর্তি নিলেও তাদের বই দেওয়া যাবে না। কারণ সরকারি বরাদ্দই প্রতি শাখায় ৫ সেট এ জন্য তারা নিরুপায়।

আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা আফরোজ বলেন, অনেকগুলো বিদ্যালয় আছে। একটাতে না হলে অন্যটায় ভর্তি হবে। এখন পুরো বিষয়টাই অনলাইনে লটারির মাধ্যমে হয়ে থাকে। তবে সবাই কোনো না কোনো বিদ্যালয়ে ভর্তি হতে পারবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close