নিজস্ব প্রতিবেদক

  ২৫ জুলাই, ২০১৮

পার্ক-খেলার মাঠে পশুর হাট না বসানোর আহ্বান

খেলার মাঠ ও পার্কে পশুর হাত না বসানোর আহ্বান জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১৪টি সংগঠন। গতকাল মঙ্গলবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ আহ্বান জানান বক্তারা।

বক্তারা বলেন, খেলার মাঠ, পার্ক বা উদ্যান পরিবেশের অন্যতম আবশ্যিক অনুষঙ্গ। মানসিক ও শারীরিক স্বাস্থ্য উন্নয়ন এবং জীবন ও প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে এসব পার্ক ও খেলার মাঠ বিশেষ ভূমিকা রাখে। শিশু-কিশোরদের শারীরিক, মানসিক বিকাশসহ সর্বস্তরের জনগণের সুস্বাস্থ্য ও প্রশান্তির জন্যই পার্ক ও খেলার মাঠ। ঘনবসতিপূর্ণ এ নগরীতে জনগণের জন্য পার্ক, খেলার মাঠের সংখ্যা খুবই নগণ্য। নাগরিকের দুর্ভোগের কথা ভেবে এবার থেকেই পশুর হাট যেন কোনোভাবেই এসব পার্ক, খেলার মাঠসহ রাস্তাঘাটে না বসে সেদিকে প্রশাসনকে মনোযোগী হতে হবে। জনগণের বিচরণ তুলনামূলকভাবে কম এ রকম ফাঁকা জায়গায় পশুর হাটের ব্যবস্থা করতে হবে।

বক্তারা আরো বলেন, পবিত্র মক্কা নগরীর আদলে কোরবানির কতগুলো বৈশিষ্ট্য রয়েছে। যেমন কোরবানির জন্য নির্ধারিত স্থান থাকা ও জায়গাটি স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়া। কোরবানির পশুটি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং পশুটি রোগমুক্ত ও কোরবানির উপযুক্ত কিনা সেটাও পরীক্ষা করা। প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ জনশক্তি দ্বারা পরিপূর্ণ ধর্মীয় নির্দেশনা অনুযায়ী পশু কোরবানি করা। এর ফলে দুর্গন্ধ ছড়ানো, রোগের প্রাদুর্ভাব ঘটা, পশুর চামড়া বিনষ্ট হওয়া ইত্যাদির ভয় থাকে না এবং বর্জ্যরে ব্যবস্থাপনা ও এর সঠিক ব্যবহার নিশ্চিত করা যায়। কোরবানির পশুর চামড়া মানসম্মত হওয়ায় দক্ষ হাতে চামড়া ছাড়ানো হলে এর অযথা আর্থিক ক্ষতি এড়ানো যায়। স্বাস্থ্যসম্মত পরিবেশে কোরবানি হলে পশুর মাংস জীবাণুমুক্ত হবে এবং পশুর রক্ত, গোবর, নাড়িভুঁড়ি, হাড় ও অন্যান্য উচ্ছিষ্ট সার, বোতাম, চিরুনি, মৎস্য খাদ্য, পশু খাদ্যসহ বেশ কিছু শিল্পে ব্যবহার করা যাবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসফ) সভাপতি হাফিজুর রহমান ময়না, পবার চেয়ারম্যান আবু নাসের খান, সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান, নাসফের সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন, নাসফের তথ্য ও প্রচার সম্পাদক ক্যামেলিয়া চৌধুরী, সাংগাঠনিক সম্পাদক অহিদুর রহমান, ইয়ুথ সানের সভাপতি মাকিবুল হাসান বাপ্পী, বাংলাদেশ সাইক্লিং ও হাঁটা জোটের নির্বাহী সদস্য নিশু, পরিবেশ উন্নয়ন সোসাইটির সমম্বয়কারী মেনন চৌধুরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist