মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

  ১৬ জানুয়ারি, ২০২৪

জননেতা ফজলুল হকের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহশিক্ষক, রাজনীতির জননেতা ফজলুল হক বিএসসির ২৫তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। তিনি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন।

বর্ষীয়ান এ রাজনীতিবিদ ১৯২৮ সালের ১ নভেম্বর চট্টগ্রামের মিরসরাই উপজেলার পূর্ব মায়ানী গ্রামের সৈয়দ বাড়ির সৈয়দ আহম্মদ ও হোসনে আরার ঘরে জন্মগ্রহণ করেন। ১৯৯৯ সালের ১৬ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন। তাকে দাফন করা হয় জাতীয় বুদ্ধিজীবী কবরস্থানে। দেশের খ্যাতনামা এ রাজনীতিবিদ একাধারে ছিলেন ভাষাসৈনিক ও বাঙালির মহান মুক্তি সংগ্রামের একজন সংগঠক। ১৯৭০ সালে পাকিস্তান গণপরিষদ নির্বাচনে তিনি মিরসরাই-ফটিকছড়ি আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত হন। স্বাধীনতার পর ১৯৭২ সালে গঠিত বাংলাদেশ ত্রাণ কমিটির তিনি চেয়ারম্যান মনোনীত হন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার প্রতিষ্ঠিত উপজেলার মায়ানী ইউনিয়নের মাজেদা হক উচ্চবিদ্যালয়ে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যার মধ্যে রয়েছে মঙ্গলবার উনার প্রতিষ্ঠিত মাজেদা হক উচ্চবিদ্যালয়ে কোরআন খতম, আলোচনা সভা, দোয়া মাহফিল এবং স্থানীয় পূর্ব মায়ানী জামেয়াতুল উলুম ইসলামিয়া মাদরাসা ও এতিমখানায় দোয়া-মিলাদ মাহফিল, তবারুক বিতরণের আয়োজন করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close