চট্টগ্রাম ব্যুরো

  ২৭ এপ্রিল, ২০২৪

জাতীয় গণসংগীত উৎসব চট্টগ্রামে শুরু

‘সাম্প্রদায়িকতা ও শ্রেণি-বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠো বাংলাদেশ’ স্লোগানে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে চতুর্থ জাতীয় গণসংগীত উৎসব। ঢাকার বাইরে প্রথম চট্টগ্রামে জাতীয় গণসংগীত উৎসব। গতকাল শুক্রবার সকালে জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে একঝাঁক শিল্পীর কণ্ঠে জাতীয় সংগীত ও ‘আমার এ দেশ সব মানুষের’ গান দিয়ে শুরু হয় উৎসব। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। তিনি বলেন, গণসংগীত বিশ্বের শক্তিশালী শিল্পমাধ্যম। গণসংগীত মানুষকে জাগায়। অগ্নিবীণার গান মানুষকে জাগিয়েছিল। আমাদের স্বাধীনতাযুদ্ধের সময় বিশ্বের কয়েকটি দেশে যখন চক্রান্ত হচ্ছিল তখন বাংলাদেশ কনসার্টের আয়োজন করা হয়েছিল।

বক্তব্য দেন উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি, লেখক ও গবেষক গোলাম কুদ্দুছ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ, সংস্কৃতিজন ও উৎসব উদযাপন পরিষদের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, সংগঠনের সাধারণ সম্পাদক ও উৎসবের প্রধান সমন্বয়কারী মানজার চৌধুরী সুইট, উৎসবের যুগ্ম সমন্বয়কারী শিল্পী শ্রেয়সী রায় ও চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন শিকদার। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শিল্পী কাজী মিজানুর রহমান।

গোলাম কুদ্দুছ বলেন, ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে ভাষা আন্দোলন, গণ-অভ্যুত্থান, স্বাধীনতাযুদ্ধে শিল্পীদের ভূমিকা অনস্বীকার্য। সাম্প্রদায়িকতা, শোষণ, বঞ্চনা, ফ্যাসিবাদের বিরুদ্ধে উদ্বুদ্ধ করে গণসংগীত। ঢাকার বাইরে প্রথম চট্টগ্রামে জাতীয় গণসংগীত উৎসব। আশা করি অন্য বিভাগগুলোতেও এ উৎসব করতে পারব।

শনিবার সকাল ১০টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে সেমিনারে মূল বিষয় ‘শিল্পীর নাগরিক দায়, জীবন ও সংগ্রাম’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশিদ। আলোচনায় অংশ নেবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও গবেষক শামসুল হক। সূচনা বক্তব্য দেবেন গণসংগীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি কাজী মিজানুর রহমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close