ক্রীড়া ডেস্ক

  ২০ মার্চ, ২০২৪

চেন্নাই-ধোনির দলের আদ্যোপান্ত

দরজায় কড়া নাড়ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আরেকটি আসর। আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় এ টুর্নামেন্ট। ৯৪ ম্যাচের বিরাট এ মহাযজ্ঞে থাকছে ১০টি ফ্র্যাঞ্চাইজি। সব দলের হালচাল, শক্তিমত্তা, দুর্বলতা এবং নানা বিষয় নিয়ে প্রতিদিনের সংবাদে ধারাবাহিক দল পর্যালোচনার এ পর্বে থাকছে চেন্নাই সুপার কিংস।

চেন্নাই সুপার কিংস আর মহেন্দ্র সিং ধোনি, আইপিএলের ইতিহাসে দুইয়ে মিলে যেন এক হার না-মানা প্রেমের গল্প। ধোনির গল্পটা অনেকটা বিখ্যাত অভিনেতা রজনিকান্তের মতো। তার সিনেমা মানেই মানুষের মনে জল্পনা- এটাই কি রজনিকান্তের শেষ সুপারহিট সিনেমা? কিন্তু এ গল্প ভারত কিংবা ভারতের বাইরেও এখনো চলমান। ধোনির ব্যাপারটাও অনেকটা তেমনই। এবারই কী তবে ব্যাট, প্যাডজোড়া তুলে রাখবেন, এটাই কি তার আইপিএলে শেষ আসর? ধোনিকে নিয়ে আইপিএলে ভক্তদের এ ভালোবাসার গল্প এখনো বিদ্যমান। ৪২ বছর বয়সি ধোনির কাঁধে যে এবারও সিএসকে দায়িত্ব। সে দায়িত্ব পালনে আরো একবার তিনি আসিয়ান। ২০২১, ২০২২ এমনকি ২০২৩ সালেও অনেকেই শেষ দেখেছিলেন ধোনির। তবে তিনি সেসব তর্কে বুড়ো আঙুল দেখিয়ে দারুণভাবে এখনো খেলে গেছেন, যাচ্ছেন।

এই মৌসুমের আগে অবশ্য শেষের একটা ইঙ্গিত দিয়েছেন ধোনি। মৌসুম শেষে সত্যিই তিনি ক্রিকেটকে বিদায় জানাবেন কি না, তা এখনো নিশ্চিত নয়। তবে হলুদ জার্সিতে এখনো তিনিই সবচেয়ে বেশি জনপ্রিয়। আইপিএল ধোনি মানেই বিশেষ কিছু। সেই বিশেষ কিছু করার লক্ষ্যে এবার দুর্দান্ত দল গড়েছে দক্ষিণ ভারতের ক্লাবটি। দলে আছেন দুর্দান্ত ফর্মে থাকা কয়েকজন ক্রিকেটার। ভারতের শিভন দুবের কথাই ধরা যাক। ডানহাতি এই ব্যাটিং অলরাউন্ডার ভারতের মাটিতে অবিশ্বাস্যভাবে ধারাবাহিক। বিশেষ করে স্পিন অ্যাটাকের বিপক্ষে তার সাবলীল ব্যাটিং আলাদা মনোযোগ নজর কাড়ে।

২০২২ সালের পর ২৩টি আইপিএল ইনিংসে ৬২ গড়ে ব্যাটিং করেছেন তিনি। যেখানে স্ট্রাইকরেট ১৫৯ দশমিক ৭৯। বাউন্ডারির চেয়ে ওভার বাউন্ডারি হাঁকাতে দারুণ পারদর্শী দুবে। এ সময়ে ৯টি চারের বিপরীতে ছক্কা হাঁকিয়েছেন ২৭টি। যেটি তার ছক্কা হাঁকানোর সামর্থ্য প্রমাণ করে।

আজিঙ্কা রাহানের কথাও আলাদা করে বলতে হয়। অনেকটা আড়ালে পড়ে যাওয়া এ ক্রিকেটারকে সবশেষ মৌসুমে দলে ভেড়ান ধোনি। ১১ ইনিংসে গেল বছর করেছেন ৩২৬ রান। ব্যাটিং স্ট্রাইকরেট ১৭২ দশমিক ৪৮। তার এভাবে বদলে যাওয়ার পেছনে ধোনির অবদান অনস্বীকার্য। সেটি মৌসুম শেষে আজিঙ্কা নিজেই স্বীকার করেছেন। রাহানের কাছে একবার জিজ্ঞেস করা হয়েছিল- কীভাবে সম্ভব হলো এমন খেলা। উত্তরটা তিনি দিয়েছিলেন এভাবে- ‘আমার কাছে ধোনির চাওয়াটা পরিষ্কার ছিল। সে আমাকে বলেছিল, আমি বলব না তুমি কীভাবে খেলবে, তুমি অনেক অভিজ্ঞ, আমি চাই তুমি যেভাবে মনে করো সেভাবেই খেলো, খেলাটাকে উপভোগ কর।’

বাংলাদেশি সমর্থকদের কাছে চেন্নাই এবার আলাদা মনোযোগ আকর্ষণ করবে নিঃসন্দেহে। কেননা একমাত্র বাংলাদেশি হিসেবে এবারের মৌসুমে সিএসকের দলে সুযোগ পেয়েছেন মুস্তাফিজুর রহমান। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শেষ করেই তিনি দলের সঙ্গে যোগ দেবেন। এ সিরিজে ইনজুরিতে পড়েছেন সিএসকের লঙ্কান পেসার মাথিশা পাথিরানা। যে কারণে কপাল খুলতে পারে কাটার মাস্টারের। একাদশে থাকতে পারেন বাঁহাতি এ পেসার।

আইপিএলে যৌথভাবে সবচেয়ে বেশি ৫টি শিরোপা আছে মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাইয়ের। এবার শিরোপা সংখ্যায় এগিয়ে যাওয়ার সুযোগ চেন্নাইয়ের সামনে। ধোনি ম্যাজিকে পারবে কী সিএসকে এগিয়ে যেতে? উত্তরটা পেতে আপাতত অপেক্ষাই করতে হচ্ছে।

বড় তারকা : সিএসকে শিবিরে ধোনির চেয়ে আর কোনো বড় তারকার নাম শুরুতে আসবে না। সেটি ওপরেই বলা হয়েছে- কেন তিনি এত বেশি জনপ্রিয়। তাছাড়া সবশেষ আসরে ক্যাপ্টেন কুলের পারফরম্যান্সও ছিল দুর্দান্ত। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে দারুণ পারফর্ম করা রাচিন রবিন্দ্র এ দলের অন্যতম বড় তারকা। আছেন তারই স্বদেশি ডেরিল মিচেল।

শক্তিমত্তা : চেন্নাইয়ের বড় শক্তির জায়গা অবশ্যই তাদের অধিনায়ক। ধোনির অধিনায়কত্বে ম্যাচের যেকোনো সময় তারা জেতার সামর্থ্য রাখে। তবে বিশেষ করে বলতে গেলে দলটিতে আছে একঝাঁক অলরাউন্ডার। রবীন্দ্র জাদেজা আইপিএলে বা শর্টার ফরম্যাটের ক্রিকেটে একজন প্যাকেজ অলরাউন্ডার। মাঝের ওভারে ব্যাট করার পাশাপাশি ফিনিশিংয়েও দক্ষতা আছে তার। এছাড়া চার ওভার বোলিং করে যেকোনো সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন বাঁহাতি স্পিনে। এ বিভাগে আছে আরো বড় নাম মঈন আলী, ডেরিল মিচেল এবং রাচিনদের মতো অলরাউন্ডার।

দুর্বলতা : সিএসকের দুর্বলতা বের করা সব মৌসুমেই অন্যতম কঠিন কাজ। তবে পেস বোলিংয়ে এবার একাদশ সাজাতে কিছুটা হিমশিম খেতে পারে ধোনির দল। দেশের কোনো নামধারী পেসার তারা দলে পায়নি। মেইন পেসার হিসেবে গেলবার সাফল্য পেয়েছেন পাথিরানা। কদিন আগে তার ইনজুরি অবশ্যই চেন্নাইয়ের দুশ্চিন্তা বাড়াবে। সেক্ষেত্রে আরেক বাঁহাতি পেসার মুস্তাফিজের দিকে তাকিয়ে থাকবে দল।

চেন্নাই সুপার কিংস দল

ব্যাটার : মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রুতুরাজ গাইকোয়াড, শেখ রাশিদ, ডেভন কনওয়ে, আলাভালি অভনিশ, আজিঙ্কা রাহানে, সামির রাজভি।

অলরাউন্ডার : মঈন আলী, শিভম দুবে, রাজবর্ধন হাঙ্গারগেকার, রবীন্দ্র জাদেজা, অজয় মন্ডল, ডেরিল মিচেল, রাচিন রবিন্দ্র, মিচেল স্যান্টনার, নিসান্ত সিন্ধু।

বোলার : দ্বীপক চাহার, তুষার দেশপান্ডে, মুকেশ চৌধুরী, মুস্তাফিজুর রহমান, মাথিশা পাথিরানা, সিমারজিৎ সিং, প্রসান্ত সোলাঙ্কি, শারদুল ঠাকুর, মাহিশ থিকশানা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close