ক্রীড়া ডেস্ক

  ৩১ মে, ২০২০

সবাইকে ছাড়িয়ে ফেদেরার

প্রভাবশালী মার্কিন সাময়িকী ফোর্বসের জরিপে চলতি বছরের শীর্ষ ১০০ ধনী ক্রীড়াবিদের তালিকায় প্রথমবারের মতো এক নম্বরে উঠে এসেছেন রজার ফেদেরার। আয়-রোজগারের নিরিখে এই টেনিস মহাতারকা টপকে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে। তিনে আছেন রোনালদোরই চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। আর একমাত্র ক্রিকেটার হিসেবে শীর্ষ ১০০-তে জায়গা পেয়েছেন ভারতের সর্বাধিনায়ক বিরাট কোহলি।

ফোর্বসের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ফেদেরারের বার্ষিক আয় ১০৬.৩ মিলিয়ন ডলার (৯০১ কোটি ৬৪ লাখ টাকারও বেশি)। ক্যারিয়ারের সূর্যাস্তে এসেও সুইস সুপারস্টারের চূড়ায় উঠে আসার সবচেয়ে বড় কারণ করোনাভাইরাস। প্রাণঘাতী এই রোগের হানায় রোনালাদোর পারিশ্রমিকে কাটছাঁট করেছে তার ক্লাব জুভেন্টাস। ফলে এগিয়ে যাওয়ার ফুসরত মিলেছে ফেদেরারের। পত্রিকার বিচারে এই প্রথম কোনো টেনিস খেলোয়াড় রোজগারের নিরিখে শীর্ষে উঠে এলেন।

গেল কয়েক বছর ধরে ফুটবল মাঠের মতোই ফোর্বসের শীর্ষ ধনীর তালিকাতেও অলিখিত লড়াই চলছিল রোনালদো ও মেসির। তালিকার শীর্ষ দুই আসনে এই দুই ফুটবল জাদুকর ছিলেন সবশেষ চার বছর। এবার দুজনের বার্ষিক আয়ের তফাৎ মাত্র এক মিলিয়ন ডলার। গেল বছর শীর্ষ তিনে ছিলেন আরেক ফুটবলার তারকা নেইমার। এবার পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেমে গেছেন চারে। সেরা পাঁচের শেষ জন অবশ্য কোনো ফুটবলার নন, একজন বাস্কেটবল তারকা। তিনি লস অ্যাঞ্জেলেস লেকার্সের পাওয়ার ফরোয়ার্ড ও পয়েন্ট গার্ড লেব্রন জেমস।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মাঠে খেলা না থাকায় এবার প্রায় সব ক্রীড়াবিদেরই আয় কমেছে। তালিকায় ২১টি দেশের দশটি ইভেন্টের খেলোয়াড়রা জায়গা পেয়েছেন। ফোর্বসের এই অভিজাত তালিকায় নার দের মধ্যে এক নম্বরে আছেন জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা। আর কোহলি আছেন ৬৬ নম্বরে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close