খায়রুল আলম (রাজু)

  ০৩ মার্চ, ২০১৮

রবি ও ফুলগাছ

বাড়ির পাশে ছোট্ট মধু নদী। আর মধু নদীর তীরে রবিদের বাড়ি। রবি ছোট্ট খোকা মাত্র ৪-৫ বছর বয়স। কিন্তু রবি খুব শান্ত এবং প্রকৃতিপ্রেমী। তাই রবি এবং তার দাদু প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে বাড়ির পাশে ফুল বাগানে যান। সেখানে রবি আর তার দাদু লাল গোলাপ গাছের কাছে বসে গল্প করেন।

রবি বাগানে ঘুরে ঘুরে সবগুলো ফুলগাছ দেখে। আর আজ রবি দেখল, সূর্যমুখী ফুলগাছটি নুয়ে পড়েছে। তাই সে দাদুকে ডেকে বলে দাদু আমার সূর্যমুখী গাছটি নুয়ে পড়েছে একটু দেখেন দাদু! তখন দাদু দেখেন যে গাছটিতে পানি দেওয়া হয়নি অনেক দিন এবং তা ও আমার জন্যই। তখন দাদু বলেন দাদু গাছটি দুদিনেই ঠিক হয়ে যাবে চিন্তা করো না! যাও ছোট মগ আর বালতি নিয়ে আসো। আসলে কিছুদিন তো আমি অসুস্থ ছিলাম তাই গাছে পানি দেওয়া হয়নি। পানি দিলেই গাছ কিছু দিনে সতেজ হয়ে যাবে। আবার গাছে নতুন ফুল আসবে। তখন রবি দৌড়ে ঘর থেকে ছোট মগ আর বালতি নিয়ে এলো। দাদু তখন মধু নদীর পানি সূর্যমুখী গাছে দিয়ে রবিকে নিয়ে ঘরে আসেন। তারপর নাশতা খেয়ে দাদু রবিকে নিয়ে পাঠশালাতে যান। ফিরে এসে রবি তার বন্ধুদের সঙ্গে মাঠে খেলতে যায়। খেলা শেষ করে রবি হাত-মুখ ধুয়ে অল্প নাশতা খেয়ে পড়তে বসে। পড়া শেষে রবি সবার সঙ্গে রাতের খাবার খায়! দাদু আর দিদা কাছে রাত্রিবেলা রবি গল্প শুনে ঘুমিয়ে পড়ে। তারপর ভোরবেলা পাখির কিচিরমিচির শব্দে বাড়ির সবার ঘুম ভাঙে এবং প্রতিদিনের মতো আজও রবি দাদুকে নিয়ে ফুল বাগানে গেল। অতঃপর রবি সূর্যমুখী গাছের কাছে গেল। সেখানে রবি দেখে আজ গাছে নতুন ফুল ফোটেছে! রবি মুখে যেন চাঁদের হাসি। আর সেই হাসিতে রবি দাদুকে জড়িয়ে ধরে।

দাদু ও তাকে ভালোবেসে বুকে জড়িয়ে নেন। রবি আজ ভীষণ খুশি। আর সেই খুশিতে রবি আজও নাশতা খেয়ে দাদুর সঙ্গে পাঠশালা যায়! পাঠাশালাতে গিয়ে তার সহপাঠী রিতু এবং মিতুর সঙ্গে রবি তার ফুলগাছের কথা বলে। গল্পটি শুনে রিতু আর মিতু বলে সত্যি রবি তুই প্রকৃতিপ্রেমী। আমরা তোর এই গল্পের নাম দেব রবি ও ফুলগাছ। তখন রবি মুচকি হাসে আর লজ্জায় চলে আসে। অতঃপর দাদুকে সঙ্গে নিয়ে রবি আবার বাড়িতে এসে প্রতিদিনের মতোই দিন কাটায়। নিত্যপাখির কিচিরমিচির শব্দে ঘুম ভাঙে, বাগানে ফুলগাছগুলো পর্যবেক্ষণ করে। সকালে নাশতা করে পাঠশালাতে যায়। বিকেলে বন্ধুদের সঙ্গে খেলতে যায়। এভাবেই রবির সারাটা দিন কাটে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist