শামীম হোসেন সামন, নবাবগঞ্জ (ঢাকা)

  ৩০ এপ্রিল, ২০২৪

নবাবগঞ্জ উপজেলা নির্বাচন 

নির্বাচন নিয়ে আগ্রহ কমছে ভোটারদের

ছবি: সংগৃহীত

নির্বাচন যতই ঘনিয়ে আসছে ভোটের প্রতি আগ্রহ হারাচ্ছে ঢাকার নবাবগঞ্জের ভোটাররা। ইতিমধ্যে নির্বাচন থেকে একে একে সরে গেছেন একাধিক প্রার্থী। এভাবে নির্বাচনের আগেই প্রার্থীরা ভোটের মাঠ থেকে সরে যাওয়ায় নির্বাচন নিয়ে আগ্রহ হারাচ্ছেন ভোটাররা। যদিও যেসব প্রার্থীরা এখনো মাঠে রয়েছে তারা মনে করছেন উৎসবমূখর পরিবেশে অংশগ্রহণমূলক নির্বাচন হবে। স্থানীয় সংসদ সদস্য প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানও বলেছেন নির্বাচন ফ্রি অ্যান্ড ফেয়ার হবে।

জানা যায়, বর্তমান চেয়ারম্যান পদে নবাবগঞ্জে তিনজন প্রার্থী মাঠে রয়েছে। ঢাকা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান চেয়ারম্যান নাসিরউদ্দিন আহমেদ ঝিলু (আনারস), আওয়ামী লীগ নেতা ডা. মোহাম্মদ বাবুল মিয়া (ঘোড়া) ও শেখ বোরহান উদ্দিন (মোটরসাইকেল)। প্রতীক পাওয়ার পর নির্বাচন বর্জন করেছেন আরেক হেভিওয়েট প্রার্থী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য মোয়াজ্জেম হোসেন (দোয়াত কলম)।

এছাড়া চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তিনি নাসিরউদ্দিন আহমেদ ঝিলুকে সমর্থন দিয়েছেন। দুই হেভিওয়েট প্রার্থী সরে যাওয়ার পাশাপাশি নিজের জনপ্রিয়তা ও দলীয় সমর্থন পাওয়ায় নাসিরউদ্দিন আহমেদ ঝিলু অনেকটা এগিয়ে রয়েছেন বলে মনে করেন সাধারণ ভোটাররা। অন্যদিকে নিরব ভোটে জয়ের ব্যাপারে আশাবাদী ডা. মোহাম্মদ বাবুল মিয়া। এছাড়া প্রতীক বরাদ্দের পর নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন একাধিক ভাইস চেয়ারম্যান প্রার্থী। প্রতীক পাওয়ার পরও উপজেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বর্তমান আরেক ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আরিফুর রহমানকে (তালা) সমর্থন দিয়ে নির্বাচন মাঠ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তবে আরিফুর রহমানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন মাইক প্রতীকের প্রার্থী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দিলীপ কুমার মন্ডল ও চশমা প্রতীকের প্রার্থী মো. আকতার হোসেন।


  • দল ও দলের জ্যেষ্ঠ নেতাদের নির্দেশনায় একাধিক প্রার্থী সরে দাঁড়িয়েছেন
  • উপজেলা আওয়ামী লীগের পক্ষপাতের কারণে নির্বাচন বর্জন প্রার্থীর

মহিলা ভাইস চেয়ারম্যান পদে রোকসানা বেগম (কলস), দীপা কবির (ফুটবল), ইয়াসমিন আক্তার (প্রজাপতি), নিলুফা আক্তার (সেলাই মেশিন) ও মনিকা ইসলাম (হাঁস) মার্কায় প্রতিদ্বন্দি¦তা করছেন। প্রচারে ব্যস্ত সময় পার করছেন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা। কে হচ্ছেন মহিলা ভাইস চেয়ারম্যান এ নিয়ে কিছুটা কৌতূহল রয়েছে ভোটারদের মনে। তবে শেষ মুহূর্তের যেকোন নির্দেশনার কারণে এ উৎসবে ভাটা পড়তে পারে বলে মনে করেন সাধারণ ভোটাররা।

এদিকে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একাধিক প্রার্থী থাকায় নির্বাচন জমে উঠবে বলে মনে করেছিলেন নবাবগঞ্জবাসী। তবে একে একে হেভিওয়েট প্রার্থীরা সরে যাওয়ায় ভোটারদের পাশাপাশি হতাশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। নির্বাচনকে ঘিরে দলের ভিতর কোন্দলের সৃষ্টি হয়েছে বলে মনে করেন একাধিক নেতাকর্মী। তবে ভোটের ব্যাপারে আগ্রহ নেই সাধারণ ভোটারদের। প্রার্থীরা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণে ভোট নিয়ে আগ্রহ কমছে তাদের। সকল প্রার্থীরা মাঠে থাকলে নির্বাচন জমে উঠতো বলে মনে করেন ভোটাররা। ভোটারদের ভোট কেন্দ্রে নিয়ে যাওয়া এখন প্রার্থীদের বড় চ্যালেঞ্জ বলে মনে করেন একাধিক প্রার্থী।

এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জালাল উদ্দিন বলেন, ‘দলীয়ভাবে চেয়ারম্যান পদে নাসিরউদ্দিন আহমেদ ঝিলুকে সমর্থন দেওয়া হয়েছে। দলের নির্দেশনা মেনে আমি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি। তাই আমি তার পক্ষে গণসংযোগে অংশগ্রহণ করছি।’

নির্বাচন বর্জন করা চেয়ারম্যান প্রার্থী কেন্দ্রীয় যুবলীগ নেতা মোয়াজ্জেম হোসেন বলেন, হাইকমান্ডের নির্দেশ মোতাবেক উপজেলা আওয়ামী লীগ কাউকে সমর্থন দিতে পারে না। কিন্ত নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ চেয়ারম্যান হিসেবে নাসিরউদ্দিন আহমেদ ঝিলুকে এবং ভাইস চেয়ারম্যান হিসেবে আরিফুর রহমানকে উপজেলা আওয়ামী লীগ সমর্থন দিয়েছেন। তাই তিনি নির্বাচন বর্জন করেছেন ও কাউকে সমর্থন করেন না। উপজেলা আওয়ামী লীগ যদি এখনও ঘোষণা দেন তারা কারো পক্ষে নেই তবে তিনি নির্বাচন করবেন।

নির্বাচন থেকে সরে যাওয়া ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা তাঁতী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বলেন, ‘দল ও দলের জ্যেষ্ঠ নেতাদের নির্দেশনা মেনে নির্বাচন তেকে সরিয়ে দাঁড়িয়েছি।’

তবে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের কোন অভিযোগ পাওয়া যায়নি। সবাই ব্যস্ত যার যার মত গণসংযোগে। জনগণের ভোটেই বিজয়ের মালা পড়তে চান তারা।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নবাবগঞ্জ,ঢাকা,নির্বাচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close