reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মে, ২০২৪

চা খেয়ে পানি খাওয়া ভালো নাকি খারাপ

ছবি : সংগৃহীত

পানির পরেই চা বিশ্বের সর্বাধিক উপভোগ্য পানীয়। এর একধরনের স্নিগ্ধ, প্রশান্তিদায়ক স্বাদ রয়েছে এবং অনেকেই এটি উপভোগ করে।

সকাল সকাল ঘুমের রেশ কাটাতে চায়ের জুড়ি নেই। আড্ডায়, কাজের ফাঁকে চা আলাদা তৃপ্তি দেয়। গরম ধোঁয়া ওঠা চা শুধু শরীর নয়, মনের ক্লান্তিও দূর করে। অনেকেই আছেন চা খাওয়ার পর ঢক ঢক করে খানিকটা পানি খেয়ে নেন। গরম চা খাওয়ার পর পানি খাওয়ার অভ্যাস ভাল না মন্দ,তা নিয়ে অনেকেরই প্রশ্ন আছে। চিকিৎসকরা বলছেন,গরম চা খেয়ে ঠান্ডা পানিতে গলা ভেজানোর অভ্যাস অত্যন্ত অস্বাস্থ্যকর। এর ফলে নানা ধরনের শারীরিক জটিলতা বাড়ে। যেমন-

বদহজম: গরম যে কোনও খাবার বা পানীয় খাওয়ার পরে ঠান্ডা কোনও জিনিস খাওয়া একেবারেই ঠিক নয়। এতে বদহজমের মতো নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

রক্তপাতের ঝুঁকি : খাওয়ার পর পানি খেলে শরীর অতিরিক্ত গরম হয়ে উঠতে পারে। বিশেষ করে গরমের সময় এই সমস্যা আরও বেশি হতে পারে। ফুটন্ত গরম চা খাওয়ার পর ঠান্ডা পানি খেলে শরীর অত্যধিক উত্তপ্ত হতে পারে। এমনকী নাক থেকে রক্তপাতের ঝুঁকিও থাকে।

পেট ফাঁপা : চা খাওয়ার পর পানি খেলে গ্যাসের সমস্যা ছাড়াও পেটের ফোলা ভাব, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সৃষ্টি হতে পারে।

দাঁতের সমস্যা : গরম এবং ঠান্ডা পরপর খেলে সবচেয়ে বেশি প্রভাব পড়ে দাঁত এবং মাড়িতে। দীর্ঘ দিন এই অভ্যাস থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। মাড়িও ক্ষতিগ্রস্ত হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চা,পানীয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close