যশোর প্রতিনিধি

  ৩০ এপ্রিল, ২০২৪

যশোরে এলজিইডি প্রকল্প 

গ্রামীণ সড়ক উন্নয়নে ২০০ কিমি সড়ক হলো ১৮ ফুট চওড়া

যশোরের চৌগাছা উপজেলার নারায়নপুর পরিষদ বন্দেলিতলা বাজার সড়ক -প্রতিদিনের সংবাদ

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) গ্রামীণ সংযোগ উন্নয়ন প্রকল্পের (আরসিআইপি) আওতায় যশোরে গত তিন বছরে প্রায় ২০০ কিলোমিটার রাস্তা ১৮ ফুট প্রশস্ত করেছে। এতে ব্যয় হয়েছে প্রায় ২৫৭ কোটি টাকা। বাংলাদেশ সরকার ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে সড়ক ব্যবস্থাপনা ও সংস্কার কার্যক্রম চলছে। যশোর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, যশোর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে জেলায় মোট সড়ক রয়েছে ৯ হাজার ২৪০ দশমিক ৪ কিলোমিটার। জেলার উপজেলার মধ্যে সবচেয়ে বেশি সড়ক রয়েছে মণিরামপুরে। এ উপজেলায় নেহালপুর কপিলা সড়ক, মুকতারপুর সড়ক, বাকড়া হয়ে রাজগঞ্জ সড়ক, লাউড়ি থেকে খেদাপাড়া, নেহালপুর পায়রা হয়ে টাকেরঘাট মোট পাঁচটি সড়কের ৬৫ দশমিক ৭৭৬ কিলোমিটার রাস্তা ১৮ ফুট চওড়া করা হয়েছে। এছাড়া কেশবপুরে রয়েছে ১৭৫ দশমিক ১১ কিলোমিটার সড়ক। এছাড়া অভয়নগরে ১৭৭ দশমিক ৪, বাঘারপাড়ায় ২০৫ দশমিক ৭, চৌগাছায় ২১৪ দশমিক ১০, ঝিকরগাছায় ২৯৮ দশমিক ৬, সদরে ৩১৭ দশমিক ৭ এবং শার্শা উপজেলায় এক হাজার ১৮২ কিলোমিটার সড়ক রয়েছে।

যশোর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম জানান, গ্রামীণ সড়ক উন্নয়ন সরকারের একটি অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্প। এ লক্ষ্য বাস্তবায়নে যশোর এলজিইডি কাজ করে যাচ্ছে। উপজেলার সড়কগুলোকে ধীরে ধীরে দুই লেনের সড়কে উন্নীত করা হচ্ছে। সড়ক নিরাপত্তায় দেওয়া হয়েছে সাদা রঙের মার্কিং ও সড়ক নির্দেশক। এতে সড়কের সৌন্দর্যও বৃদ্ধি পেয়েছে। বেড়েছে সড়ক নিরাপত্তা ও যাতায়াত ব্যবস্থা সহজ হয়েছে।

প্রকৌশলী শরিফুল ইসলাম আরো জানান, জেলার আট উপজেলার বেশিরভাগই সড়ক ছিল ১০-১২ ফুট। যা এখন ১৮ ফুট চওড়া করা হয়েছে। এ গ্রামীণ সড়ক প্রশস্তকরণে ব্যয় হয়েছে ২৫৭ কোটি ২৯ লাখ ১২ হাজার ৭১৩ টাকা। ২০১৯ সালের ডিসেম্বর মাসে এ সড়ক উন্নয়ন কাজ শুরু হয় বলে তিনি জানান।

মণিরামপুর উপজেলার রোহিতা ইউনিয়নের সচিব কৃষ্ণ গোপাল মুখার্জী জানান, আগে এসব রাস্তা দিয়ে একটা বড় গাড়ি চলাচল করা দুরূহ ছিল। কিন্তু এখন নির্বিঘ্নে গাড়িগুলো যাতায়াত করছে। বিশেষ করে পদ্মা সেতু হওয়াতে এসব রাস্তার গুরুত্ব আরও বেড়ে গেছে। পণ্য পরিবহণে এ সড়কগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এলজিইডি,যশোর,যশোরের চৌগাছায়,সড়ক সংস্কার কাজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close