reporterঅনলাইন ডেস্ক
  ৩০ এপ্রিল, ২০২৪

‘রূপান্তর’ নাটক নিয়ে মামলায় তদন্তের নির্দেশ আদালতের

ঈদে ট্রান্সজেন্ডার বিষয়ভিত্তিক নাটক ‘রূপান্তর’ নিয়ে সমালোচনা শেষমেষ মামলা গড়ায় আদালত পর্যন্ত। এ মামলায় সম্প্রতি তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।

এ নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন অভিনেতা ফারহান আহমেদ জোভান ও অভিনেত্রী সামিরা খান মাহি। নাটকটি ইউটিউবে প্রকাশের পরপরই নেট দুনিয়ায় দর্শকদের মাঝে শুরু হয় তর্ক-বিতর্ক।

দর্শকদের অভিযোগ, রাফাত মজুমদার রিংকু পরিচালিত এ নাটকটিতে ‘ট্রান্সজেন্ডার’ ইস্যুকে প্রমোট করা হয়েছে। নাটকটির স্পন্সর ওয়ালটন থাকায় এ ব্র্যান্ডের পণ্য বয়কট করারও দাবি করেন অনেকে।

নাটকটির মূল ঘটনা ছিল ট্রেন দুর্ঘটনায় এক বছরের শিশু বেঁচে গেলেও মারা যায় তার মা। মাকে ছাড়া বড় হয় গল্পের নায়ক সৌরভ। এক সময় সৌরভের পরিবার বুঝতে পারে হরমোনজনিত সমস্যায় ভুগছে তাদের ছেলে।

‘রূপান্তর’ নাটকে দেখানো হয় গল্পের নায়ক সৌরভ শারীরিকভাবে ছেলে হলেও হরমোনজনিত কারণে তার মাঝে রয়েছে নারীসুলভ আচরণ। দেশের জনপ্রিয় চিত্রশিল্পীর আচরণ প্রথমে দেখে অবাক হয় গল্পের নায়িকা রিমঝিম। তবে শেষ পর্যন্ত তাকেই বিয়ে করতে মরিয়া হয়ে ওঠেন।

ইউটিউবে প্রকাশিত এ নাটক সমালোচনায় জড়িয়ে পড়লে এ নাটকের পরিচালক রাফাত মজুমদার রিংকু ‘রূপান্তর’ নাটককে ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে ফেলেন। এতে আরেক দল দর্শক সমালোচনা জুড়ে দেন যে, ট্রান্সজেন্ডার সমাজেরই অংশ। নাটকটি ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে ফেলে ট্রান্সজেন্ডারকে অবমাননা করেছেন পরিচালক।

‘রূপান্তর’ নাটকের বিতর্ক তুমুল পর্যায় পৌঁছলে নানা অভিযোগ নিয়ে মামলা হয়। মামলা নং সি.আর ৬৪৬/২৪। অভিনেতা-অভিনেত্রী, পরিচালকসহ ৬ জনকে আসামি করে মামলা দায়ের করা হয় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১ নং আমলী আদালত, নোয়াখালীতে। মামলার বাদী হিসেবে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাউসার উল জিহাদ।

মঙ্গলবার ( ৩০ এপ্রিল) সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১ নং আমলী আদালতের বিচারক জাকির হোসেন ‘রূপান্তর’ নাটকের অভিনেতা, অভিনেত্রী, পরিচালকসহ ৭ আসামির বিরুদ্ধে ‘পিবিআই’কে তদন্তের নির্দেশ দেন।

আগামী ৩০ জুনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close