উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ৩০ এপ্রিল, ২০২৪

সিরাজগঞ্জের উল্লাপাড়া

কোরবানী ঈদকে সামনে রেখে ২৮ হাজার ষাঁড় গরু পালন 

ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কোরবানী ঈদকে সামনে রেখে পালন করা ষাঁড় গরুগুলোকে মোটা তাজাকরণে যত্ন করা হচ্ছে। খাদ্যের যোগান দিন যেতেই বাড়ানো হচ্ছে। প্রাণী সম্পদ বিভাগের তথ্যে কোরবানী ঈদকে সামনে রেখে খামার ও গৃহস্থ পরিবারগুলোয় ২৮ হাজার ২১৫টি ষাঁড় গরু লালন পালন করা হচ্ছে। গত বছরের চেয়ে এবারে লালন পালন করা ষাঁড় গরুর সংখ্যা প্রায় ৮ হাজার বেশি হবে বলে জানানো হয়।

জানা গেছে, উপজেলায় বড় ছোটো ও পারিবারিকভাবে প্রায় আড়াই হাজার গো-খামারে বহু সংখ্যক বড় ছোটো ষাঁড় গরু লালন পালন করা হচ্ছে। পাশাপাশি সদর উল্লাপাড়া ইউনিয়ন, সলপ, দুর্গানগর, মোহনপুর, পূর্ণিমাগাঁতী, কয়ড়াসহ আরো কয়েকটি ইউনিয়নে গৃহস্থ পরিবারগুলো ষাঁড় গরু লালন পালন করছেন। এসব ষাঁড় গরুর বেশির ভাগই দেশিয় জাতের।

সরেজমিনে দেখা গেছে, পালিত ষাঁড় গরুগুলো সবই দেশীয় জাতের। পালিত গরুগুলোকে খাদ্যের যোগান আরো বাড়ানো হচ্ছে। গৃহস্থ পরিবারের অনেকেই অন্য পেশার পাশাপাশি কোরবানী ঈদকে সামনে রেখে ষাঁড় গরু লালন পালন করছেন।

উল্লাপাড়া উপজেলা প্রাণী সম্পদ বিভাগের সবশেষ তথ্যে, বিভিন্ন এলাকার খামারগুলোয় ও গৃহস্থ পরিবার মিলে সামনের কোরবানী ঈদকে সামনে রেখে ২৮ হাজার ২১৫টি ষাঁড় গরু লালন পালন করা হচ্ছে। এছাড়া ছাগল ও ভেড়া মিলে ৪৭ হাজার ২০টি লালন পালন করা হচ্ছে। গরু মোটা তাজাকরণে গম ভূষি, ছোলা, খেসারী ও মসুর ভূষি খাওয়ানো হচ্ছে। সদর উল্লাপাড়া ইউনিয়নের নাগরৌহা গ্রামের বরাত আলী ও রিমনের খামারের আমিরুল ইসলাম জানায়, তারা বিভিন্ন এলাকা থেকে গরুগুলো কিনে খামারে এনে কম দিন পালন করেন। কোরবানী ঈদকে সামনে রেখে খামারে গরু পালন পর আরো দুই তিন দফা কেনাবেচা করবেন।

কয়েকজন খামারী জানায়, গত মাস দেড়েক আগে থেকে পালিত গরুগুলোকে খাদ্যের যোগান বাড়ানো হয়েছে। এখন আরো বেশি পরিমাণ খাদ্য খাওয়ানো হচ্ছে। এরা বাড়ি থেকেই পালিত গরুগুলো বেচবেন। খামারীরা জানায় এবার ষাঁড় গরুগুলো লালন পালনে খরচ অনেক বেশি পড়ছে।

আরেক খামারী সিফাত প্রামানিক বলেন, সব ধরণের গরু খাদ্যের দাম বেশি। গরু লালন পালনে সব মিলিয়ে খরচ অনেক বেশি হচ্ছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা ডা. স্বপন চন্দ্র দেবনাথ জানান, উল্লাপাড়ায় খামারগুলোয় ও গৃহস্থ পরিবারগুলোয় গত বছরের চেয়ে বেশি সংখ্যক ষাঁড় গরু পালন করা হচ্ছে। খামারীরা গরুগুলো আরো বেশি মোটা তাজাকরণে খাদ্যের যোগান আরো বাড়িয়ে দিচ্ছেন। গরু মোটা তাজাকরণে ষ্ট্রেয়য়েড ঔষধ ব্যবহার না করতে খামারী ও গৃহস্থদের পরামর্শ দেওয়া হচ্ছে। ষাঁড় গরু সংখ্যা আরো বাড়বে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জের উল্লাপাড়া,গরু মোটা তাজাকরণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close