মাওয়া ঘাট থেকে নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুন, ২০১৭

মাওয়া ঘাটে গাড়ি সারি সারি

মাওয়ার শিমুলিয়া ঘাট থেকে অন্তত দশ কিলোমিটার পথজুড়ে বাস-মিনিবাস, প্রাইভেট কারের সারি। দুঃসহ যানজট। গাড়ির সারি কেবলই দীর্ঘ হচ্ছে। যানজট সর্বগ্রাসী হয়ে চলেছে। ঘণ্টাখানেক অন্তর শম্ভুক গতিতে কিছু গাড়ি ফেরিতে ওঠার জন্য অগ্রসর হচ্ছে। তবে ঘাটের কাছে গিয়ে পুলিশের ইশারায় থমকে থাকতে হচ্ছে। ফেরি আসছে, গাড়ি লোড করে আবার যাচ্ছে। তবে ফেরিতে যে গাড়ি লোড হচ্ছে সব ‘ভিআইপি’দের গাড়ি। একদিকে ফেরিতে ‘ভিআইপি’দের শত গাড়ি পারাপারের শশব্যস্ততা অন্যদিকে সাধারণের হাজার হাজার পরিবহন, প্রাইভেট কারের যানজট বেড়েই চলেছে ঢাকা মাওয়া মহাসড়কে। শিমুলিয়ায় তিনটি ফেরিঘাট দিয়ে যানবাহন পারাপার করার কথা ১৮টি রো রো ফেরির। তবে গতকাল শুক্রবার সকাল পর্যন্ত কোনো ফেরি চালায়নি কর্তৃপক্ষ।

সরেজমিন দেখা গেছে, শুক্রবার শেষ রাত থেকে পরিবহন ও প্রাইভেট কারে করে রাজধানীর লাখো মানুষের ঢল নামা শুরু হয় ফেরিঘাটে। কিন্তু সেখানে গিয়ে দুঃসহ পরিস্থিতিতে পড়ে একরাশ হতাশা ঘিরে নেয় তাদের। সকাল থেকে ফেরি পারাপার শুরু করলে কেবলমাত্র কথিত ভিআইপিদের গাড়িগুলো সুযোগ পায়। এভাবে সকাল ১০টা অবধি কেবল ভিআইপি গাড়ি পার হয়। সঙ্গে পুলিশ ও তাদের দালালদের ঈদ বখশিশ দিয়ে কিছু সাধারণ গাড়ি পারাপারের সুযোগ পাচ্ছে।

ঢাকা থেকে ২৩ জেলায় পৌঁছানোর অন্যতম এই করিডোরে মাওয়া, পাটুরিয়?া ফেরিঘাটের রোজাদার মানুষের এই দুর্দশা দেখার যেন কেউ নেই। হাইওয়ে পুলিশের মাওয়ায় কর্মরত একজন ট্রাফিক ইন্সপেক্টর জানান, একদিকে ফেরির স্বল্পতা অপরদিকে অতিরিক্ত যানবাহনের চাপের কারণে মাওয়া প্রান্তের তিন ঘাটেই সৃষ্টি হয়েছে তীব্র যানজটের। আর এই পথে ভিআইপিদের চাপ বেশি। কেউ সরকারি কর্মকর্তা, কেউ এমপি-মন্ত্রীর লোক। কেউ শ্রমিক নেতার লোক। এভাবে ভিআইপিদের গাড়ি পারাপারে প্রাধান্য পাচ্ছে। ফলে সাধারণ বাস, প্রাইভেট কার পারাপারের সুযোগ পাচ্ছে কম। এ কারণে যানজট বাড়ছে। এদিকে যারা লঞ্চ ও স্পিড বোটে পদ্মা পার হচ্ছেন তাদেরকে যানজটের কারণে দীর্ঘ পথ হেঁটে ঘাটে পৌঁছাতে হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist